সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
S

সিয়াম রোযা রাখার ক্ষেত্রে বাচ্চাদের সাথে মিথ্যা বলা যাবে?

shipa

Inquisitive

Q&A Master
Salafi User
Threads
347
Comments
400
Reactions
1,763
Credit
1,385
প্রশ্ন: অনেক মায়েরা ছোট ছেলেমেয়ে-যারা রোজা রাখতে ইচ্ছুক-তাদের কে বলেন: “একবার দুপুরে খাবার খেয়ে নিবে এরপর আবার সন্ধ্যায় ইফতারি করবে তাহলে তোমার দুটি রোজা হয়ে যাবে।" এসব কথা বলে কি বাচ্চাদের দ্বীনের ব্যাপারে মিথ্যা বা ভুল ধারণা দেয়া হচ্ছে না?

উত্তর: এভাবে বলা ঠিক নয়। কারণ প্রথমত: এটি একটি মিথ্যা কথা। ইসলামে বাচ্চাদের সাথেও সাথেও মিথ্যা বলা হারাম।
২য়ত: দ্বীন সম্পর্কে ভুল শিক্ষা দেয়া।
আমাদের আদর্শ সাহাবায়ে কেরাম কিভাবে ছোট বাচ্চাদেরকে রোযা রাখতে অভ্যস্ত করতেন তার উদাহরণ দেখা যেতে পারে নিম্নোক্ত হাদিস থেকে:
রুবায়’ই বিনতু মু'আব্‌বিয ইবনু ‘আফরা (রাঃ) থেকে বর্ণিতঃ
‏ فَكُنَّا بَعْدَ ذَلِكَ نَصُومُهُ وَنُصَوِّمُ صِبْيَانَنَا الصِّغَارَ مِنْهُمْ إِنْ شَاءَ اللَّهُ وَنَذْهَبُ إِلَى الْمَسْجِدِ فَنَجْعَلُ لَهُمُ اللُّعْبَةَ مِنَ الْعِهْنِ فَإِذَا بَكَى أَحَدُهُمْ عَلَى الطَّعَامِ أَعْطَيْنَاهَا إِيَّاهُ عِنْدَ الإِفْطَارِ

"এরপর আমরা এ দিন সাওম পালন করতাম এবং আমাদের ছোট ছোট সন্তানদেরকেও আল্লাহ চাহে তো সওম পালনে অভ্যস্ত করে তুলতাম। আমরা তাদেরকে মাসজিদে নিয়ে যেতাম এবং তাদের জন্য পশমের খেলনা বানিয়ে দিতাম। যখন তারা খাওয়ার জন্য কাঁদত, তখন আমরা তাদেরকে সে খেলনা প্রদান করতাম। এমনি করে ইফতারের সময় হয়ে যেত।"
(সহীহ মুসলিম, কিতাবুস সওম, হ/২৫৫৮)
আল্লাহু আলাম।

উত্তর প্রদানে: আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
 
Top