- Joined
- Feb 26, 2023
- Threads
- 2
- Comments
- 4
- Reactions
- 28
- Thread Author
- #1
রোজার নিয়ত পড়ব নাকি করব?
ভারত-বাংলাদেশের মধ্যে যে রোজার নিয়তটি পড়া হয় সেটি পড়া বিদয়াত।কারণ নবী এবং তাঁর সাহাবীরা এরকম কোনো নিয়ত পড়তেন না যার কারণে নিয়তটির অস্তিত্ব কুরআন এবং হাদিসে নেই। যদি তাঁদের কেউ নিয়তটি পড়ে থাকত তাহলে অবশ্যই সেটি কুরআন এবং হাদিসে পাওয়া যেত।নবী এবং তাঁর সাহাবীরা নিয়ত করতেন, অর্থাৎ আপনি যদি শুধু অন্তরে এই সিদ্ধান্তটা নেন যে আপনি রোজা রাখবেন এটাই আপনার নিয়ত হয়ে যাবে। আপনাকে মুখে "নাওয়াইতুয়ান...." এটা বলতে হবে না।
রাসূলুল্লাহ ﷺ বলেছেন: সব আমল নিয়তের ওপর নির্ভরশীল। আর প্রত্যেক ব্যক্তি তা-ই পাবে, যা সে নিয়ত করবে। - সহিহ বুখারী: ১। হাদিসের মান: সহিহ
এই ক্ষেত্রে অনেকে উপাদান এবং ইবাদাতকে মিক্স করে ফেলে, উপাদান এবং ইবাদত দুইটা আলাদা জিনিস:
উপাদানে পরিবর্তন করলে গুনাহ হবে না। উদাহরণস্বরূপ: আপনি বাটা কোম্পানির জুতাও পড়তে পারেন অথবা এপেক্স কোম্পানির জুতাও পড়তে পারেন, এতে কোন সমস্যা নেই। ইবাদতের মধ্যে সাওয়াবের উদ্দেশ্যে নতুন কিছু প্রবেশ করালে তা বিদআত হবে।
উদাহরণস্বরূপ: সিজদাহ করা ভালো তাই বলে আপনি নামাজে একসাথে তিনটা সিজদা করতে পারবেন না। ইবাদতে নতুন কিছু অন্তর্ভুক্ত করার ব্যাপারে রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন: যে ধর্মীয় কাজে এমন কিছুর অনুপ্রবেশ ঘটাবে যা তাতে নেই (অর্থাৎ দলিলবিহীন) তা পরিত্যাজ্য (অর্থাৎ তারা গ্রহণযোগ্য নয়)। - সহিহ বুখারী: ২৬৯৭। হাদিসের মান: সহিহ
বিদআতের পরিণতি:
- বিদআতিকে আশ্রয়দানকারী ও বিদআত উদ্ভাবণকারীর উপর আল্লাহ, ফেরেশতা ও সকল মানুষের লানত। আল্লাহ তাঁর কোন নফল ও ফরয ইবাদত কবূল করেন না। - বুখারী: ৩১৭২
- দ্বীনের মধ্যে নতুন কিছু উদ্ভাবন সর্বাপেক্ষা নিকৃষ্ট কাজ। প্রতিটি বিদআতই ভ্রষ্টতা। - মুসলিম: ৮৬৭
- আল্লাহ বিদআতীর তওবা ততক্ষণ পর্যন্ত স্থগিত রাখেন (গ্রহণ করেন না), যতক্ষণ পর্যন্ত সে তার বিদআত বর্জন না করেছে। - হাদিস সম্ভার: ১৪৬। হাদিসের মান: সহীহ।
- বিদআতিরা হাউজে কাউসারের পানি পান করতে গেলে রাসূলুল্লাহ (ﷺ) তাদেরকে বলবেন: “দূর হও, দূর হও।যারা আমার পরে (দ্বীনে) রদ-বদল করেছে। - মুসলিম (ইফা:): ৫৭৬৮