সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
S

সিয়াম রমজান মাসে যে কোনও ইবাদত ৭০ গুণ বৃদ্ধি করা হয়”- এ কথা কতটকু সঠিক?

shipa

Inquisitive

Q&A Master
Salafi User
Threads
347
Comments
400
Reactions
1,763
Credit
1,385
“রমজান মাসে যে কোনও ইবাদত ৭০গুণ বৃদ্ধি করা হয়” এটি ভিত্তিহীন কথা। তবে এ ধরণের একটি হাদিস পাওয়া যায় কিন্তু তা মুনকার বা মারাত্মক দুর্বল। তা হল, “যে ব্যক্তি এ মাসে একটি নফল কাজ করবে, সে যেন অন্য মাসের একটি ফরজ আদায় করল। আর যে ব্যক্তি এ মাসে একটি ফরজ আদায় করেন, সে যেন অন্য মাসের সত্তরটি ফরজ সম্পাদন করল।”
[এ হাদিসটি মুনকার: জঈফ আত্ তারগীব ৫৮৯, ইবনে খুযায়মাহ্ ১৮৮৭, শু‘আবূল ঈমান ৩৩৩৬। কারণ এর সানাদে ‘আলী ইবনে যায়দ ইবনে জাদ্‘আন একজন দুর্বল রাবী]
আল্লাহু আলাম

প্রশ্ন: রমাযানে নফল ইবাদত করলে কি দ্বিগুণ সওয়াব পাওয়া যায়?

উত্তর: রমাযানে নফল ইবাদত করলে দ্বিগুণ সওয়াব পাওয়া যায়- এ কথা হাদিস সম্মত নয়। অনুরূপভাবে রমাযানে একটি নফল অন্যান্য মাসে ফরজের সমান সওয়াব অথবা রমাযানে একটি ফরজ অন্যান্য মাসে সত্তরটি ফরজের সমান মর্মে বর্ণিত হাদিসটি জঈফ বা দুর্বল।

উত্তর প্রদানে: আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
 
Top