সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
S

পারিবারিক ফিকাহ মৃত ছেলের নামে আরেক ছেলের নাম রাখা

shipa

Inquisitive

Q&A Master
Salafi User
Threads
347
Comments
400
Reactions
1,763
Credit
1,361
প্রশ্ন: আমার দুই ছেলে ২০১৭ সালে মৃত্যুবরণ করেছে জন্মের পরপরই। তাদের নাম-মুহাম্মদ আর আহমদ রাখা হয়েছিলো।
আল্লাহর কাছে অনেক চাওয়ার পর প্রায় দু বছর পর আমি আবারও গর্ভধারণ করেছি-আলহামদুলিল্লাহ। আমি আল্লাহর কাছে আবারো একজন পুত্র সন্তান চাইতাম। যার নাম মুহাম্মদ রাখবো বলে মনে মনে নিয়ত করেছি।

আলহামদুলিল্লাহ আর দু মাস পরই আল্লাহ চাইলে আমার আবারো ছেলে সন্তান হবে।

এখন প্রশ্ন হল, আমার নবাগত ছেলের নাম কি মুহাম্মদ রাখলে সমস্যা হবে? যেহেতু আগের এক ছেলের নামও মুহাম্মদ ছিল। কিয়ামত দিবসে কি তাদের নাম ধরে ডাকতে সমস্যা হবে?

উত্তর: আল হামদুলিল্লাহ। আল্লাহ তাআলা আপনার নিষ্পাপ দু সন্তানকে দুনিয়ার ফেতনা ও পাপাচার স্পর্শ করার আগেই তার কাছে তুলে নিয়েছেন। তাই সবর করুন। ইনশাআল্লাহ তারা জান্নাতবাসী হবে এবং কিয়ামত দিবসে তাদের পিতামাতার জন্য আল্লাহর কাছে সুপারিশ করবে। আল্লাহ কবুল করুন। আমীন।

যাহোক, আপনি যদি আপনার মৃত্যু বরণকারী সন্তানের নামে পরবর্তী সন্তানের নাম রাখতে চান তাতে কোনো সমস্যা নেই। মহান আল্লাহ তার বান্দাদেরকে কিয়ামতের দিন এমনভাবে ডাকবেন যে, কারো নামের সাথে নাম মিল থাকলেও সেদিন উদ্দিষ্ট ব্যক্তির বুঝতে কোনো সমস্যা হবে না বা নামের কারণে সে দিন জটিলতা সৃষ্টি হওয়ার কোনো সম্ভাবনা নেই। নিশ্চয় আল্লাহ সর্বময় কুশলী ও প্রজ্ঞাবান।

আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
 
Top