মুকাল্লাফ - এর এমনসব কাজ করা, যার বিধান তার জানা নেই

Golam Rabby

Knowledge Sharer

ilm Seeker
HistoryLover
Q&A Master
Salafi User
Joined
Jan 3, 2023
Threads
1,102
Comments
1,293
Solutions
1
Reactions
12,172
আলিমগণ বলেন, প্রত্যেক ব্যক্তির জন্য কোনো কাজ করার আগে সেটির ইসলামি হুকুম জেনে নেওয়া ওয়াজিব, যাতে সে হারাম কিছু না করে বসে। তারা আরো উল্লেখ করে থাকেন যে, বিধান না জেনে কোনো কাজ করা হারাম হওয়ার ব্যাপারে ইজমা বা ঐকমত্যতা সাব্যস্ত হয়েছে। [১]

বর্ণিত হয়েছে, যদি কেউ কেনাবেচার বিধিবিধান না জানতো তাহলে উমার ইবনুল খাত্তাব (রাদিআল্লাহু আনহু) তাকে বাজারে দোকান খোলার অনুমতি দিতেন না। তিনি বলতেন, “দীনের (ফিকহ) গভীর বুঝ যার নেই, আমাদের বাজারে তার ব্যাবসা করার অনুমতি নেই।” [২]

আলিমগণ বলে থাকেন, যদি কোনো মুসলিম এমন দেশে অবস্থান করে যেখানে ফাতওয়া দেওয়ার মতো কোনো মুফতি নেই, তাহলে তার জন্য সেখান থেকে হিজরত করা বাধ্যতামূলক। সেই দেশে থাকা তার জন্য
বৈধ নয়। [৩]

তবে বর্তমান সময়ে এটি প্রযোজ্য নয়। এখন আধুনিক যোগাযোগের মাধ্যম অনেক বিস্তৃত। [৪]

• ‘মুকাল্লাফ' শব্দটির আভিধানিক অর্থ দায়িত্বপ্রাপ্ত, ভারপ্রাপ্ত, কোনো কাজের জন্য কষ্ট প্রদান করা। কিন্তু পরিভাষায় “মুকাল্লাফ' বলতে এমন ব্যক্তিকে বোঝায় যার ওপর শরীআতের বিধিবিধান প্রযোজ্য। তবে শর্ত হলো ব্যক্তির: (১) বিবেকসম্পন্ন হওয়া ও (২) প্রাপ্তবয়স্ক হওয়া।

কুরআন ও সুন্নাহর যাবতীয় আদেশ-নিষেধ এদেরকে উদ্দেশ্য করে প্রদান করা হয়েছে। এটি এমন পরিভাষা যার সরাসরি অনুবাদ করলে বিদঘুটে মনে হবে, তাই পরিভাষা হিসেবে রেখে দেওয়া হলো।

[১] বাহুতি, কাশশাফুল কিনা আন-মাতন আল-ইকনা' (৩/১৩৫); রুহাইবানি, মাতালিবু উলিন নুহা (৩/৩); ইবন কাসিম, হাশিয়াতুর রাওদিল মুরবি‘ (৪/৩২৫)

[২] তিরমিযি, আল-জামি'উ, হা. ৪৮৭; তিনি বলেন, হাদীসটি হাসান গরীব

[৩] আল-মুসাওয়াদাহ, পৃ. ৫৫০; ইমাম নাওয়াওয়ি, আল-মাজমু' (১/৯৪); সা'দ আশ-শাসরি, মুযাক্কিরাহ ফী ইলমিল উসুল, পৃ. ৪

[৪] বর্তমান মিডিয়ার যুগের সুযোগ নিয়ে কি কাফির দেশে বসবাস করা বৈধ হবে?


এখানে মূলত একটি উসূলী নীতি বর্ণনা করা হয়েছে, যাতে প্রতি অঞ্চলে আলিম থাকা আবশ্যক বোঝানো হয়েছে; যাতে আলিমকে জিজ্ঞেস করা যায়। এখানে কাফির দেশে অবস্থানের হুকুম বর্ণনা করা হয়নি। কারণ মিডিয়ায় আলিমের ফাতওয়া পাওয়ার এ শর্ত পূরণ হলেই কাফির দেশে বসবাস জায়েয হয়ে যাবে না। কারণ আরো অনেক শর্ত অপূর্ণ থেকে যায়। আর জানা কথা যে, কোনো বিষয়ের একাধিক শর্ত থাকলে একটি শর্ত পূরণ হলেই তা অর্জিত হয়ে যায় না। বিষয়টি স্পষ্ট।

— মুসলিম আমজনতার সাথে জড়িত উসূল ও ফিকহের মূলনীতিসমূহ, প্রথম অধ্যায়; বিলিভার্স ভিশন পাবলিকেশন্স
 
Back
Top