সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
shafinchowdhury

মাযহাবী গোঁড়ামির প্রসঙ্গে শায়েখ মুহাম্মদ বিন স্বলেহ আল উছাইমীন

shafinchowdhury

Salafi

Salafi User
Threads
38
Comments
51
Reactions
604
Credit
615
যারা কোনো মাসআলায় রাসূল ﷺ এর রায় জানার পরেও বলে আমি অমুক মাযহাবের দিকে সম্পৃক্ত তাদের জন্য শায়েখ মুহাম্মদ বিন স্বলেহ আল উছাইমীন রাহিমাহুল্লাহ এর নসীহাহ -

সুন্নাতে রাসূল ﷺ এর দিকে রুজু করতে আমরা বাধ্য। সমস্ত প্রশংসা আল্লাহর এবং তিনিই রক্ষাকারী, এমনকি রাসূল ﷺ এর ব্যাপারে যা মিথ্যা রটনা করা হয়েছে তা থেকেও। আহলে ইলম রাসূল ﷺ এর সুন্নাহকে ব্যাখা করেছেন, তার ব্যাপারে যা মিথ্যা রটিত হয়েছে তাও ব্যাখা করেছেন। আর সুন্নাহ বিস্ময়করভাবে সংরক্ষিত রয়ে গেছে, ওয়ালিল্লাহিল হামদ।
কিতাব পর্যালোচনার দ্বারা যেকোনো মানুষ যেটার নাগাল পেতে সক্ষম আর নাহলে সে চাইলেই আহলে ইলমদের প্রশ্ন করার মাধ্যমেও জেনে নিতে পারে।

তবে কেউ যদি বলে থাকে যে, আপনার এই কথানুযায়ী আপনি কীভাবে আল্লাহর কিতাব ও রাসূল ﷺ এর দিকে প্রত্যাবর্তন করার ব্যাপারে মীমাংসা করবেন?

আমরা মানুষকে মাযহাবের বই পড়ে বলতে দেখি - আমাদের মাযহাব এমনটা আছে! বা আমাদের মাযহাবে অমনটা আছে! যদিও বা আপনি তাকে "রাসূল ﷺ তো এমনটা বলেছেন" বলে উপদেশ দেন।

সে প্রত্যুত্তরে- আমি মাযহাবে হানাফি, আমি মাযহাবে মালিকী, আমি মাযহাবে শাফিঈ, আমি মাযহাবে হাম্বলি বা এরকম কিছুই বলবে।

সেক্ষেত্রে তাদের কথার জবাবে আমরা বলি -
أشهد أن لا إله إلا الله، وأشهد أن محمدا رسول الله.

এখানে মুহাম্মদকে আল্লাহর রাসূল বলে সাক্ষ্য দেয়ার অর্থ কী?

উলামারা বলেছেন, এর মানে হলো, তার হুকুম মান্য করা, তিনি যা খবর পৌঁছে দিয়েছেন (আমাদের নিকট) তা বিশ্বাস করা, তিনি যা নিষেধ করেছেন তা ত্যাগ করা ও আদেশ মান্য করা আর আল্লাহ যেভাবে বলেছেন সেভাবে ব্যতীত তার ইবাদাত করা যায় না।

মানুষ বলে থাকে, আমার মাযহাব এমন বা আমার মাযহাব অমন বা আমার মাযহাব তেমন।

আমরা তাদেরকে বলে, রাসূল ﷺ এমনটা বলেছেন আর তার বিপরীতে কারো কথাকে দাঁড় করিয়ে দিও না।
এমনকি মাযহাবের ইমামগণও তাদের তাকলীদ করাকে নিরুৎসাহিত করেছেন প্রবলভাবে আর বলেছেন,

"যখন সত্য প্রকাশিত হবে, তখন তার দিকেই রুজু করা ওয়াজিব।"

যারা অমুক তমুক মাযহাব নিয়ে আমাদের সাথে বিরোধীতা করেন তাদের আমরা বলছি, আপনি আর আমি উভয়ই সাক্ষ্য দিচ্ছি যে মুহাম্মদ আল্লাহর রাসূল।
এই সাক্ষ্য পূরণের জন্য যখন সুন্নাহ আমাদের নিকট স্পষ্ট হবে তখন আমাদেরকে রাসূল ﷺ এর অনুসরণ করা প্রয়োজন।

তবে তার মানে এই না যে আমি ফকিহদের ও আহলুল ইলমদের কিতাবাদির গুরত্বকে নাকোচ করতে এমনটা বলছি।

বরং তাদের কিতাবাদির দিকে ফিরে যাওয়া এবং সেখান থেকে কীভাবে শরঈ বিধান প্রণীত করা হয়েছে তা জানা ছাড়া ইলম অর্জন সম্পন্ন হবে না।

وأما الرجوع إلى السنة النبوية: فسنة الرسول - صلى الله عليه وسلم - ثابتة بين أيدينا، ولله الحمد، ومحفوظة، حتى ما كان مكذوبا على الرسول - صلى الله عليه وسلم -، فإن أهل العلم بينوا سنته، وبينوا ما هو مكذوب عليه، وبقيت السنة- ولله الحمد- ظاهرة محفوظة، يستطيع أي إنسان أن يصل إليها إما بمراجعة الكتب- إن تمكن- وإلا ففي سؤال أهل العلم.
ولكن إذا قال قائل: كيف توفق بين ما قلت من الرجوع إلى كتاب الله وسنة رسوله - صلى الله عليه وسلم -؟ مع أننا نجد أن أناسا يتبعون الكتب المؤلفة في المذاهب ويقول: أنا مذهبي كذا، وأنا مذهبي كذا!! حتى إنك لتفتي الرجل وتقول له: قال النبي - صلى الله عليه وسلم -: كذا، فيقول: أنا مذهبي حنفي، أنا مذهبي مالكي، أنا مذهبي شافعي، أنا مذهبي حنبلي.. وما أشبه ذلك.
فالجواب: أن نقول لهم إننا جميعا نقول: أشهد أن لا إله إلا الله، وأشهد أن محمدا رسول الله.
فما معنى شهادة أن محمدا رسول الله؟
قال العلماء: معناها: "طاعته فيما أمر، وتصديقه فيما أخبر، واجتناب ما عنه نهى وزجر، وأن لا يعبد الله إلا بما شرع ".
فإذا قال إنسان: أنا مذهبي كذا أو مذهبي كذا أو مذهبي كذا؛ فنقول له: هذا قول الرسول- عليه الصلاة والسلام- فلا تعارضه بقول أحد.

حتى أئمة المذاهب ينهون عن تقليدهم تقليدا محضا ويقولون: "متى تبين الحق فإن الواجب الرجوع إليه ".
فنقول لمن عارضنا بمذهب فلان أو فلان: نحن وأنت نشهد أن محمدا رسول الله، وتقتضى هذه الشهادة ألا نتبع إلا رسول الله - صلى الله عليه وسلم -، وهذه السنة بين أيدينا واضحة جلية، ولكن لست أعني بهذا القول أن نقلل من أهمية الرجوع لكتب الفقهاء وأهل العلم، بل إن الرجوع
إلى كتبهم للانتفاع بها ومعرفة الطرق التي بها تستنبط الأحكام من أدلتها من الأمور التي لا يمكن أن يحقق طلب العلم إلا بالرجوع إليها.

মাজমুউ ফাতাওয়া ওয়া রাসাঈলিল উছাইমীন, খণ্ড ২৬, পৃঃ ৭২-৭৩, প্রকাশনী - দারুল ওয়াত্বন।

অনুবাদ - সাফিন চৌধুরী।
facebok - Shafin Chowdhury


© The Ideology Of Salaf - সালাফদের মতাদর্শ
 

atia1911

Member

Threads
0
Comments
17
Reactions
4
Credit
41
সাধারণ মুসলিমদের মধ্যে মাযহাব নিয়ে তর্ক বেশি হয়। আল্লাহ তা'আলা আমাদের সকলকে সহিহ বুঝ অনুযায়ী চলার তৌফিক দান করুন, আমিন।
 

Farhad Molla

Susceptible

Exposer
Q&A Master
Salafi User
Top Active User
Threads
83
Comments
107
Solutions
1
Reactions
715
Credit
722
ধন্যবাদ ভাই আপনার জন্য ভালো একটা গ্রুপে এড হতে পারলাম |
 
Top