সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।

মনে হচ্ছে যেন দ্বীনের মূল ভিত্তিই এই শাসকদের উপর নির্ভরশীল

قال: ماسبب هذا الكم الهائل من المعلومات في حفظ ماء وجه ولي امركم ، وكان مدار الدين كله هو حول ولي الامر !

قلت: نعم من مقومات الدين حفظ حق ولاة الأمر، والتحذير من الخروج عليهم ؛

أما ترى أن الرسول صلى الله عليه وسلم لما أوصى وصية مودع؛ قال:

"أوصيكم بتقوى الله.

والسمع والطاعة وإن تأمر عليكم عبد حبشي".

هل تلاحظ كيف بدأ بتقوى الله ثم ثنى بالسمع والطاعة لولاة الأمر، فهذا يدل على أن حفظ حق ولاة الأمر والتحذير من الخروج عليهم ، من مقومات الدين؛

وهذا معنى ما جاء في سنن الدارمي تحت رقم ( 257 ) عَنْ تَمِيمٍ الدَّارِيِّ رَضِيَ اللَّهُ عَنْهُ، قَالَ:

"تَطَاوَلَ النَّاسُ فِي الْبِنَاءِ فِي زَمَنِ عُمَرَ رَضِيَ اللَّهُ عَنْهُ.
فَقَالَ عُمَرُ:

«يَا مَعْشَرَ الْعُرَيْبِ.

الْأَرْضَ الْأَرْضَ.

إِنَّهُ لَا إِسْلَامَ إِلَّا بِجَمَاعَةٍ.

وَلَا جَمَاعَةَ إِلَّا بِإِمَارَةٍ.

وَلَا إِمَارَةَ إِلَّا بِطَاعَةٍ.

فَمَنْ سَوَّدَهُ قَوْمُهُ عَلَى الْفِقْهِ، كَانَ حَيَاةً لَهُ وَلَهُمْ.

وَمَنْ سَوَّدَهُ قَوْمُهُ عَلَى غَيْرِ فِقْهٍ، كَانَ هَلَاكًا لَهُ وَلَهُمْ» .

وهو أثر حسن لغيره.

ومعنى أثر عمر:

أن ضياع السمع والطاعة فيه ضياع الإمارة .

وضياع الإمارة فيه ضياع الجماعة .

وضياع الجماعة ضياع الدين.

فهل رأيت لماذا نهتم بأمر ولاة الأمر، ونحذر من الخروج عليهم؟!

শায়খ মুহাম্মাদ বিন উমার বাযমূল হাফিযাহুল্লাহ বলেনঃ

সে বললঃ তোমরা যে সব কথা শুধু শাসকদের নিয়েই বলছ!! শাসকদের আনুগত্যেরই শুধু ফিরিস্তি দিয়ে যাচ্ছ!! মনে হচ্ছে যেন দ্বীনের মূল ভিত্তিই এই শাসকদের উপর নির্ভরশীল!!

আমি বললামঃ জী হা, দ্বীনের অন্যতম শক্তিশালী বিষয় হলো, শাসকদের অধিকার সংরক্ষণ এবং তাদের বিরুদ্ধে বিদ্রোহের ব্যাপারে সতর্ক করা।

তুমি কি দেখো না, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন বিদায়ী ভাষণের মতো ভাষণ দিচ্ছিলেন, তখন কী বলেছিলেন? তিনি বলেছিলেনঃ "আমি তোমাদেরকে আল্লাহ ভীতির আদেশ দিচ্ছি। এবং তোমাদের শাসক যদি হাবশী দাসও হয়, তবুও তার কথা শোনা ও আনুগত্যের নির্দেশ দিচ্ছি‌।"

খেয়াল করেছ, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম শুরুতেই আল্লাহর ভয়ের কথা বললেন; আর দ্বিতীয়তেই নিয়ে আসলেন শাসকের আনুগত্যের কথা।

এটাই প্রমাণ করে যে, শাসকদের হক রক্ষা করা এবং তাদের বিরুদ্ধে বিদ্রোহের ব্যাপারে সতর্ক করা দ্বীনের অন্যতম নিয়ামক শক্তি।

এটাই সুনানে দারেমী-তে বর্ণিত (২৫৭ নং) আসারের ব্যাখ্যা, যেটাতে সাহাবী তামীম আদ-দারী রাযিয়াল্লাহু আনহু বলেনঃ

"উমার রাযিয়াল্লাহু আনহুর যুগে মানুষেরা বাড়িগাড়ি করতে প্রতিযোগিতায় লিপ্ত হয়ে গেল। তো তিনি বললেনঃ
হে আরবরা, শুধু যমিন নিয়েই পড়ে আছো!!
(জেনে রেখো) জামা'আত বদ্ধতা ছাড়া কোনো ইসলাম নেই।
নেতৃত্ব ছাড়া কোনো জামা'আত হয় না।
আনুগত্য ছাড়াও কোনো নেতৃত্ব থাকে না।

সুতরাং, যদি কোনো কওম কাউকে দ্বীনের ফিকহ-এর জন্য নেতা নির্বাচন করে, তাহলে সে নিজের ও ঐ কওমের জন্য জীবনসঞ্চারী হিসেবে কাজ করবে।

আর যদি ফিকহ ছাড়াই নির্বাচন করে, তাহলে সে নিজের ও ঐ কওমের জন্য ধ্বংসাত্মক হবে।"
এটা হাসান লিগায়রিহী পর্যায়ের আসার।

উমার রাযিয়াল্লাহু আনহুর এই আসারের অর্থ হলোঃ
শাসকদের আনুগত্য না থাকলে নেতৃত্ব থাকবে না।
নেতৃত্ব না থাকা মানে জামা'আত না থাকা।
আর জামা'আত হীনতার পরিণাম তো দ্বীনে ঘাটতি।

এখন কি বুঝতে পেরেছ, আমরা কেন শাসকের আনুগত্যের কথা বলি এবং তাদের বিরুদ্ধে বিদ্রোহ থেকে সতর্ক করি?!!
 
Top