সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
S

প্রশ্নোত্তর ফেসবুকে জন্মদিন উইশ (শুভ কামনা জানানো) করা কতটুকু শরীআতসম্মত?

shipa

Inquisitive

Q&A Master
Salafi User
Credit
1,353
জন্মদিন পালন করা এবং এ উপলক্ষে উইশ (wish) করা বা শুভকামনা জানানো কিংবা উপহার প্রদান করা জায়েয নয়। কেননা তা অমুসলিমদের সংস্কৃতি। ইসলামে অমুসলিমদের অনুসরণ-অনুকরণ করা কঠোরভাবে নিষেধ করা হয়েছে। হোক তা ইবাদতের ক্ষেত্রে কিংবা আচার-আচরণ, পোশাক-পরিচ্ছদ, রীতি-নীতি বা কৃষ্টি-কালচারের ক্ষেত্রে হোক। আব্দুল্লাহ ইবনু উমার h হতে বর্ণিত, তিনি বলেন, রাসূল স. বলেছেন: مَنْ تَشَبَّهَ بِقَوْمٍ فَهُوَ مِنْهُمْ ‘যে কেউ অন্য জাতির সাদৃশ্য অবলম্বন করে, সে তাদেরই দলভুক্ত বলে গণ্য হবে’ (আবূ দাউদ, হা/৪০৩১)।

সুতরাং এ উপলক্ষে কাউকে উইশ (wish) করা, শুভেচ্ছা বার্তা পাঠানো, গিফট দেয়া, কেক কাটা, মোমবাতি জ্বালানো বা ফুঁ দিয়ে নিভানো, বিশেষ খাওয়া-দাওয়ার আয়োজন করা, জন্ম দিনের পার্টি করা সবই হারাম।

ফাতওয়া বোর্ড আল-জামি'আহ আস-সালাফিয়্যাহ।)
উৎসঃ মাসিক আল ইতিছাম, নভেম্বর,২০২২।
 
Top