Knowledge Sharer
ilm Seeker
Q&A Master
Salafi User
- Joined
- Jul 24, 2023
- Threads
- 520
- Comments
- 533
- Reactions
- 5,580
- Thread Author
- #1
উত্তর : স্বামীর অনুমতি ব্যতীত স্ত্রী তার সংসারের বিভিন্ন প্রয়োজনীয় কাজ করতে পারে এবং প্রয়োজনীয় বস্তুও ক্রয় করতে পারে।
আয়েশা (রাযিয়াল্লাহু আনহা) রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-কে না বলে একটি চাদর ক্রয় করেছিলেন (সহীহ বুখারী, হা/২১০৫; সহীহ মুসলিম, হা/২১০৭; মিশকাত, হা/৪৪৯২)।
এমনকি স্বামীর অনুমতি ব্যতীত স্ত্রী তার স্বামীর অর্থ-সম্পদ দানও করতে পারে, যদি ক্ষতির উদ্দেশ্য না থাকে।
আবূ হুরায়রা (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন,
‘যখন স্ত্রী স্বামীর উপার্জন হতে তার অনুমতি ব্যতীত দান করে, তখন তার অর্ধেক নেকি হয়’ (সহীহ বুখারী, হা/২০৬৬; সহীহ মুসলিম, হা/১০২৬; মিশকাত, হা/১৯৪৮)।
তবে স্বামীর অনুমতি ব্যতীত স্ত্রী কোথাও যেতে পারবে না। এক্ষেত্রে তার আনুগত্য অপরিহার্য (আবূ নু‘আইম, হিলইয়াতুল আওলিয়া, ৬ষ্ঠ খণ্ড, পৃ. ৩০৮; মিশকাত, হা/৩২৫৪, সনদ সহীহ)।
কেননা অনুমতি ছাড়া কোথাও যাওয়া আনুগত্য না করার শামিল। তবে আল্লাহর অবাধ্যতায় সৃষ্টির কোন আনুগত্য চলবে না (সহীহ বুখারী, হা/৭২৫৭; সহীহ মুসলিম, হা/১৮৪০; মিশকাত, হা/৩৬৬৫)।
আয়েশা (রাযিয়াল্লাহু আনহা) রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-কে না বলে একটি চাদর ক্রয় করেছিলেন (সহীহ বুখারী, হা/২১০৫; সহীহ মুসলিম, হা/২১০৭; মিশকাত, হা/৪৪৯২)।
এমনকি স্বামীর অনুমতি ব্যতীত স্ত্রী তার স্বামীর অর্থ-সম্পদ দানও করতে পারে, যদি ক্ষতির উদ্দেশ্য না থাকে।
আবূ হুরায়রা (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন,
إِذَا أَنْفَقَتِ الْمَرْأَةُ مِنْ كَسْبِ زَوْجِهَا مِنْ غَيْرِ أَمْرِهِ فَلَهَا نِصْفُ أَجْرِهِ
‘যখন স্ত্রী স্বামীর উপার্জন হতে তার অনুমতি ব্যতীত দান করে, তখন তার অর্ধেক নেকি হয়’ (সহীহ বুখারী, হা/২০৬৬; সহীহ মুসলিম, হা/১০২৬; মিশকাত, হা/১৯৪৮)।
তবে স্বামীর অনুমতি ব্যতীত স্ত্রী কোথাও যেতে পারবে না। এক্ষেত্রে তার আনুগত্য অপরিহার্য (আবূ নু‘আইম, হিলইয়াতুল আওলিয়া, ৬ষ্ঠ খণ্ড, পৃ. ৩০৮; মিশকাত, হা/৩২৫৪, সনদ সহীহ)।
কেননা অনুমতি ছাড়া কোথাও যাওয়া আনুগত্য না করার শামিল। তবে আল্লাহর অবাধ্যতায় সৃষ্টির কোন আনুগত্য চলবে না (সহীহ বুখারী, হা/৭২৫৭; সহীহ মুসলিম, হা/১৮৪০; মিশকাত, হা/৩৬৬৫)।
সূত্র: আল-ইখলাছ।
Last edited: