সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
S

যাকাত ও ফিতরা প্রবাসীরা কি তাদের ফিতরা দেশে দিতে পারে? দিলে কিভাবে দিবে?

shipa

Inquisitive

Q&A Master
Salafi User
Credit
1,345
প্রবাসীরা যদি প্রবাসে গরীব মানুষ পায় তাহলে সেখানে ফিতরা দিবে। এটাই উত্তম। একজন মানুষ যেখানে বসবাস ও আয়-ইনকাম করে সেখানকার গরিব-অসহায় মানুষরা ফিতরা পাওয়ার বেশি হকদার।
কিন্তু যদি মনে হয়, সে দেশের চেয়ে নিজ দেশে বা অন্য কোথাও সঙ্কট ও অভাব-অনটন বেশি তাহলে সেখানে ফিতরা প্রেরণ করা যেতে পারে।
তবে এ ক্ষেত্রে প্রবাসে যে পরিমাণ ফিতরা দিতে হত অন্যত্র দিলে সে পরিমাণটা ঠিক রাখা উত্তম। অর্থাৎ প্রবাসে প্রায় আড়াই বা তিন কিলো পরিমাণ চালের মূল্য সমপরিমাণ দেশে বা যেখানে ফিতরা দিতে চান সেখানে চাল দেয়া উত্তম। এতে হয়ত গরিবরা একটু বেশি উপকৃত হবে।

উল্লেখ্য যে, হাদিসে যেহেতু খাদ্যদ্রব্য দেয়ার কথা বলা হয়েছে তাই সুন্নত অনুসরণ করতে চাইলে খাদ্যদ্রব্য (নিজ এলাকার প্রধান খাদ্যদ্রব্য যেমন, চাল) দিতে হবে। একান্ত অপরিহার্য পরিস্থিতি না হলে মূল্য বা টাকা দ্বারা ফিতরা দেয়া সুন্নত পরিপন্থী।
আল্লাহু আলাম।

আব্দুল্লাহিল হাদি বিন আব্দুল জলীল
 
Top