ইবনুল ক্বাইয়্যীম বাদায়ি’উল ফাওয়ায়িদ গ্রন্থে (২/২১৮) বলেছেন: হারাম (নিষিদ্ধ) ঘোষণা করার বিষয়টি বুঝা যাবে নিষেধাজ্ঞা থেকে, স্পষ্ট
(تخريم) শব্দ থেকে,
(حظر) শব্দ থেকে, কোনো কর্মের ব্যাপারে শাস্তি দেওয়ার প্রতিজ্ঞা করা হয়েছে এমন প্রতিজ্ঞা থেকে, কোনো কর্মের কর্তাকে তিরস্কার করলে সেই তিরস্কার থেকে, কোনো কর্মের কাফফারা ওয়াজিব করা হলে সেই ওয়াজিবকরণের থেকে,
(لاينبغي) শব্দ থেকে। যেহেতু এটা কুরআন ও আল্লাহর রসূলের ভাষায় শারঈ ও আক্বলী উভয় দৃষ্টিকোণ থেকেই নিষিদ্ধতার অর্থে ব্যবহৃত হয়ে থাকে,
(ماكان لهم كذا) শব্দ থেকে,
(لم يكن لهم) শব্দ থেকে, কোনো কর্মের পরিণামে শাস্তি নির্ধারণ থেকে,
(لايحل لهم) শব্দ থেকে,
(لايصلح) শব্দ থেকে এবং কোনো কর্মকে এমন গুণে গুণান্বিত করার দ্বারা যে কর্মটি অকল্যাণকর এবং তা শয়ত্বানের পক্ষ থেকে সুসজ্জিতকরণ এবং তা শয়ত্বানের কর্ম এবং আল্লাহ তা'আলা কর্মটিকে পছন্দ করেন না এবং স্বীয় বান্দাদের ক্ষেত্রে তিনি এমন কর্মে সন্তুষ্ট হন না, তিনি এমন কর্মের কর্তাকে সংশোধন (ক্ষমা) করেন না, এমন কর্মের কর্তার সাথে কথা বলবেন না, তার দিকে দৃষ্টি দিবেন না, ইত্যাদি ইত্যাদি।