সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
S

প্রশ্নোত্তর নারীরা কি ঘরের রানী?

shipa

Inquisitive

Q&A Master
Salafi User
Credit
1,353
ফেসবুকে প্রায় দেখা যায়:"নারীকে পশ্চিমারা বলে, House-wife! (হাউস ওয়াইফ) , বাংলায় বলা হয় ঘরের রানী'।‌ আরবীতে বলা হয় 'রাব্বাতুল বাইত' ইসলাম নারীকে সর্বোচ্চ সম্মান দিয়েছে।"

কিন্তু এই কথাটা সঠিক নয়। কেননা কোন হাদিসেই 'রাব্বাতুল বাইত' শব্দটি ব্যবহৃত হয়নি। আর এর অর্থ “ঘরের রাণী”-এটাও কোনও আরবি অভিধানে নেই। প্রকৃতপক্ষে ‘রাব্বাতুল বাইত’ (ربة البيت) শব্দটির আভিধানিক অর্থ: গৃহকর্তী, গৃহবধূ, গৃহিণী। [দেখুন: আরবী-বাংলা অভিধান ড. ফজলুর রহমান] অর্থাৎ এটি ইংরেজি House-wife (হাউজ ওয়াইফ)-এর সমার্থবোধক।

অনেকেই ফেসবুকে এসব ভুলভাল ও আবেগময় কথাবার্তা প্রচার করে ইসলামের মহত্ব প্রকাশ করতে চায়। কিন্তু তা মোটই সঙ্গত নয়। বরং বাস্তবতা হল, ইসলাম নারীদেরকে যে সম্মান দিয়েছে পৃথিবীর কোনও ধর্ম বা সভ্যতা তা দিতে পারেনি।

সুতরাং আমাদের উচিৎ, এসব ভুল ব্যাখা প্রচার না করে এ বিষয়ে কুরআন ও হাদিস প্রচার করা। আল্লাহ তৌফিক দান করুন।
আমিন।

আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
 
Top