সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
Habib Bin Tofajjal

প্রবন্ধ নবীজী (ﷺ) এর বহুল পঠিত দুআ - পর্ব: ১

Habib Bin Tofajjal

If you're in doubt ask الله.

Forum Staff
Moderator
Generous
ilm Seeker
Uploader
Exposer
Q&A Master
Salafi User
Threads
683
Comments
1,178
Solutions
17
Reactions
6,357
Credit
17,614
১. নবীজী (ﷺ) এর বহুল পঠিত দুআ

«اللَّهُمَّ رَبَّنَا آتِنَا فِي الدُّنْيَا حَسَنَةً، وَفِي الآخِرَةِ حَسَنَةً، وَقِنَا عَذَابَ النَّارِ»

‘আল্লাহুম্মা রাব্বানা আতিনা ফিদ-দুনইয়া হাসানাতান, ওয়া ফিল আখিরাতি হাসানাতান, ওয়া কিনা আযাবান নার’

‘হে আল্লাহ আমাদের প্রভু! আমাদেরকে দুনিয়ার যাবতীয় কল্যাণ দান করুন, আখিরাতের কল্যাণ দান করুন আর জাহান্নামের শাস্তি থেকে আমাদেরকে সুরক্ষিত রাখুন’ (এটা নবীজী সাল্লাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর বহুল পঠিত দুআ) - সূরাহ আল-বাকারাহ ২০১, সহীহ বুখারী ই:ফা: ৪১৬৫

২. ইহকাল ও পরকালের যাবতীয় কল্যাণ লাভের দুআ

«اللهُمَّ اغْفِرْ لِي، وَارْحَمْنِي، وَاهْدِنِي، وَعَافِنِي، وَارْزُقْنِي»

‘আল্লাহুম্মাগফিরলী ওয়ারহামনী ওয়াহদিনী, ওয়া আফিনী, ওয়ারযুকনী’

‘হে আল্লাহ! আমাকে ক্ষমা করুন, আমাকে অনুগ্রহ করুন আমাকে হিদায়াত দান করুন আমাকে সুস্থ রাখুন আমাকে রিযিক দান করুন’ - সহীহ মুসলিম (ই:ফা: ৬৬০৫)

৩. ঋণ পরিশোধের দুআ

«اللَّهمَّ اكفني بِحلالِكَ عن حرامِكَ، وأغنِني بِفَضلِكَ عَمَّن سواكَ»

‘আল্লাহুম্মাকফিনী বিহালালিকা আন হারামিকা, ওয়া আগনিনী বিফাযলিকা আম্মান সিওয়াকা’

‘হে আল্লাহ! আমাকে আপনার হালালের মাধ্যমে হারাম থেকে দূরে রাখুন আপনার অনুগ্রহের মাধ্যমে অন্যদের থেকে অমুখাপেক্ষী রাখুন’ - সুনান আত তিরমিজী (ই: ফা:) - ৩৫৬৩ | হাসান।

৪. হকের ওপর অটল থাকার দুআ নবীজী এটা খুব বেশি পড়তেন

«اللهُمَّ مُصَرِّفَ الْقُلُوبِ صَرِّفْ قُلُوبَنَا عَلَى طَاعَتِكَ» «يَا مُقَلِّبَ القُلُوبِ ثَبِّتْ قَلْبِي عَلَى دِينِكَ»

‘আল্লাহুম্মা মুসাররিফাল কুলূবি সাররিফ কুলূবানা আলা তাআতিকা’।(১) ‘ইয়া মুকাল্লিবাল কুলূব সাব্বিত কালবী আলা দীনিকা’(২)

‘হে আল্লাহ! হে হৃদয়সমূহকে আবর্তনকারী! তুমি আমাদের হৃদয়সমূহকে তোমার আনুগত্যের উপর আবর্তিত কর’ ‘হে হৃদয়সমূহকে বিবর্তনকারী! আমার হৃদয়কে তোমার দীনের উপর প্রতিষ্ঠিত রাখ’

৫. একটি পরিপূর্ণ ও শ্রেষ্ঠতম দুআ

«اللهُمَّ إِنِّي أَسْأَلُكَ مِنَ الْخَيْرِ كُلِّهِ عَاجِلِهِ وَآجِلِهِ، مَا عَلِمْتُ مِنْهُ وَمَا لَمْ أَعْلَمْ، وَأَعُوذُ بِكَ مِنَ الشَّرِّ كُلِّهِ، عَاجِلِهِ وَآَجِلِهِ مَا عَلِمْتُ مِنْهُ، وَمَا لَمْ أَعْلَمْ، اللهُمَّ إِنِّي أَسْأَلُكَ مِنْ خَيْرِ مَا سَأَلَكَ عَبْدُكَ وَنَبِيُّكَ مُحَمَّدٌ (صلی الله علیه وسلم)، وَأَعُوذُ بِكَ مِنْ شَرِّ مَا عَاذَ مِنْهُ عَبْدُكَ وَنَبِيُّكَ، اللهُمَّ إِنِّي أَسْأَلُكَ الْجَنَّةَ وَمَا قَرَّبَ إِلَيْهَا مِنْ قَوْلٍ أَوْ عَمَلٍ، وَأَعُوذُ بِكَ مِنَ النَّارِ وَمَا قَرَّبَ إِلَيْهَا مِنْ قَوْلٍ أَوْ عَمَلٍ، وَأَسْأَلُكَ أَنْ تَجْعَلَ كُلَّ قَضَاءٍ تَقْضِيهِ لِي خَيْرًا»

‘আল্লাহুম্মা ইন্নী আসআলুকা মিনাল খাইরি কুল্লিহী আ’জিলিহী ওয়া আজিলিহী, মা আলিমতু মিনহু ওয়া মা লাম আ’লাম। ওয়া আঊযুবিকা মিনাশ শাররি কুল্লিহী, আ’জিলিহী ওয়া আজিলিহী মা আলিমতু মিনহু ওয়া মা লাম আ’লাম। আল্লাহুম্মা ইন্নী আসআলুকা মিন খাইরি মা সাআলাকা আবদুকা ওয়া নাবিয়্যুকা মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। ওয়া আঊযুবিকা মিন শাররি মা আযা মিনহু আবদুকা ওয়া নাবিয়্যুকা। আল্লাহুম্মা ইন্নী আসআলুকাল জান্নাতা ওয়ামা কাররাবা ইলাইহা মিন কাওলিন আও আমালিন, ওয়া আঊযুবিকা মিনান নারি ওয়ামা কাররাবা ইলাইহা মিন কাওলিন আও আমালিন, ওয়া আসআলুকা আন তাজআলা কুল্লা কাজায়িন তাকযীহি লী খাইরান’

‘হে আল্লাহ! আমি আপনার কাছে যাবতীয় কল্যাণ প্রার্থনা করছি, যা তাড়াতাড়ি আসে, যা দেরিতে আসে, যা আমার জানা আছে, যা জানা নেই সবকিছু আর আমি যাবতীয় মন্দ হতে আপনার আশ্রয় চাইছি- যা তাড়াতাড়ি আগমনকারী আর যা দেরিতে আগমনকারী আর যা আমি জানি আর যা জানি না হে আল্লাহ! আমি আপনার নিকটে সেসব কল্যাণ চাচ্ছি যা চেয়েছেন- আপনার বান্দা ও আপনার নবী, আর আপনার কাছে সেসব মন্দ বিষয় থেকে পানাহ চাচ্ছি যা হতে আপনার বান্দা ও নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পানাহ চেয়েছেন হে আল্লাহ! আমি আপনার কাছে জান্নাত চাচ্ছি এবং ঐসব কথা ও কাজের তাওফীক চাচ্ছি যেগুলো আমাকে জান্নাতের নিকটবর্তী করে দেবে আর আমি জাহান্নাম হতে আপনার নিকট পানাহ চাচ্ছি এবং ঐসব কথা ও কাজ হতেও পানাহ চাচ্ছি যেগুলো আমাকে জাহান্নামের নিকটবর্তী করে দেবে আর আমি আপনার কাছে প্রার্থনা করছি যে, আপনি আমার জন্য যেসব ফায়সালা করে রেখেছেন তা আমার জন্য কল্যাণকর করে দিন’ - সুনান ইবনু মাজাহ ৩৮৪৬, আহমাদ ২৪৪৯৮, ২৪৬১৩, সহীহাহ ১৫৪২। তাহকীক আলবানী: সহীহ।



১. সহীহ মুসলিম (ই: ফা:) - ৬৫০৯
২. সুনান আত তিরমিজী (ই: ফা:) - ৩৫২২ | সহিহ
 
Top