সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।

সিয়াম নফল সিয়াম

Mahmud ibn Shahidullah

Knowledge Sharer

ilm Seeker
Q&A Master
Salafi User
Threads
520
Comments
533
Reactions
5,474
Credits
2,602
আল্লাহ তা‘আলা বলেন,

وَ اَنۡ تَصُوۡمُوۡا خَیۡرٌ لَّکُمۡ اِنۡ کُنۡتُمۡ تَعۡلَمُوۡنَ​

‘আর সিয়াম তোমাদের জন্য কল্যাণকর, যদি তোমরা জান’ (সূরা আল-বাক্বারাহ : ১৮৪)।

অন্যত্র আল্লাহ বলেন, ‘নিশ্চয় মুসলিম পুরুষ ও নারী, মুমিন পুরুষ ও নারী, অনুগত পুরুষ ও নারী, সত্যবাদী পুরুষ ও নারী, ধৈর্যশীল পুরুষ ও নারী, বিনয়াবনত পুরুষ ও নারী, দানশীল পুরুষ ও নারী, সিয়ামপালনকারী পুরুষ ও নারী, নিজেদের লজ্জাস্থানের হিফাযতকারী পুরুষ ও নারী, আল্লাহকে অধিক স্মরণকারী পুরুষ ও নারী, তাদের জন্য আল্লাহ মাগফিরাত ও মহান প্রতিদান প্রস্তুত রেখেছেন’ (সূরা আল-আহযাব : ৩৫)।

আল্লাহর রাস্তায় একদিন সিয়াম রাখার ফযীলতঃ

عَنْ أَبِيْ سَعِيْدٍ الْخُدْرِيِّ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ ﷺ مَا مِنْ عَبْدٍ يَصُوْمُ يَوْمًا فِيْ سَبِيْلِ اللهِ تَعَالَى إِلَّا بَاعَدَ اللهُ بِذَلِكَ الْيَوْمِ وَجْهَهُ عَنِ النَّارِ سَبْعِيْنَ خَرِيْفًا​

আবূ সাঈদ আল খুদরী (রাযিয়াল্লাহু আনহু) বলেন, রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন, যে বান্দা আল্লাহর রাস্তায় (যুদ্ধের সময়) একদিন সিয়াম পালন করবে আল্লাহ তা‘আলা তার চেহারাকে এ দিনের (সিয়ামের) বারাকাতে জাহান্নামের আগুন থেকে সত্তর বছরের পথ দূরে রাখবেন।[১]

একদিন পরপর সিয়াম পালন করার ফযীলতঃ

عَنْ عَبْدِ اللهِ بْنِ عَمْرٍو رَضِيَ اللهُ عَنْهُمَا قَالَ قَالَ رَسُوْلُ اللهِ ﷺ أَفْضَلُ الصَّوْمِ صَوْمُ أَخِيْ دَاوُدَ كَانَ يَصُوْمُ يَوْمًا وَيُفْطِرُ يَوْمًا​

আব্দুল্লাহ ইবনু ‘আমর (রাযিয়াল্লাহু আনহুমা) বলেন, রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন, আমার ভাই দাঊদ (আলাইহিস সালাম)-এর সিয়াম হল সবচেয়ে উত্তম সিয়াম। তিনি একদিন সিয়াম পালন করতেন এবং একদিন পালন করতেন না।[২]

শাওয়ালের ছয়টি সিয়াম রাখার ফযীলতঃ

عَنْ اَبِيْ اَيُّوْبَ الْاَنْصَارِيِّ رَضِىَ اللهُ عَنْهُ اَنَّ رَسُوْلَ اللهِ ﷺ قَالَ مَنْ صَامَ رَمَضَانَ ثُمَّ اَتبَعَهُ سِتًّا مِّنْ شَوَّالٍ كَانَ كَصِيَامِ الدَّهْرِ​

আবূ আইয়ূব আনছারী (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত, রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন, যে ব্যক্তি রামাযানের সিয়াম পালন করল, অতঃপর শাওয়াল মাসের ছয়টি সিয়াম পালন করল, সে যেন পূর্ণ এক বছর সিয়াম পালন করল।[৩]

عَنْ ثَوْبَانَ رَضِىَ اللهُ عَنْهُ أَنَّهُ سَمِعَ رَسُوْلَ اللهِ ﷺ يَقُوْلُ جَعَلَ اللهُ الْحَسَنَةَ بِعَشْرِ أَمْثَالِهَا الشَّهْرُ بِعَشْرَةِ أَشْهُرٍ وَصِيَامُ سِتَّةِ أَيَّامٍ بَعْدَ الشَّهْرِ تَمَامُ السَّنَةِ​

ছাওবান (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত, তিনি রাসূলুল্লাহ (ﷺ)-কে বলতে শুনেছেন যে, আল্লাহ তা‘আলা ভাল কাজকে তার দশগুণ বৃদ্ধি করেন। এক মাস সিয়াম পালন করলে দশ মাসের সমপরিমাণ এবং শাওয়ালের ছয়টি সিয়াম পালন করলে (ষাট দিন = দুই মাস) পূর্ণ এক বছর সিয়াম পালনের ছওয়াব পাওয়া যায়।[৪]

আরাফার দিনের সিয়াম রাখার ফযীলতঃ

عَنْ أَبِيْ قَتَادَةَ الْأَنْصَارِيِّ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ سُئِلَ رَسُوْلُ اللهِ ﷺ عَنْ صَوْمِ يَوْمِ عَرَفَةَ قَالَ يُكَفِّرُ السَّنَةَ الْمَاضِيَةَ وَالْبَاقِيَةَ​

আবূ ক্বাতাদা আল আনছারী (রাযিয়াল্লাহু আনহু) বলেন, রাসূলুল্লাহ (ﷺ)-কে ‘আরাফাত দিবসের সিয়াম সম্পর্কে জিজ্ঞাস করা হলে তিনি বলেন, তাতে পূর্ববর্তী বছর ও পরবর্তী বছরের গুনাহের কাফফারা হয়ে যাবে।[৫] আর তিরমিযীর বর্ণনায় এসেছে, নিশ্চয় নবী (ﷺ) বলেছেন,

صِيَامُ يَوْمِ عَرَفَةَ إِنِّيْ أَحْتَسِبُ عَلَى اللهِ أَنْ يُكَفِّرَ السَّنَةَ الَّتِيْ قَبْلَهُ وَالسَّنَةَ الَّتِيْ بَعْدَهُ​

‘আমি আল্লাহ তা‘আলার নিকট ‘আরাফাতের দিনের সিয়াম সম্পর্কে আশা করি যে, তিনি এর মাধ্যমে পূর্ববর্তী এক বছর এবং পরবর্তী এক বছরের গুনাহসমূহ ক্ষমা করে দিবেন’।[৬]

عَنْ سَهْلِ بْنِ سَعْدٍ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ ﷺ مَنْ صَامَ يَوْمَ عَرَفَةَ غُفِرَ لَهُ ذَنْبُ سَنَتَيْنِ مُتَتَابِعَتَيْنِ​

সাহল ইবনু সা‘দ (রাযিয়াল্লাহু আনহু) বলেন, রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন, যে ব্যক্তি ‘আরাফার দিনে সিয়াম রাখে, তার ধারাবাহিকভাবে দু’বছরের পাপ ক্ষমা করে দেয়া হয়।[৭]

আশুরায়ে মুহাররম মাসের সিয়াম রাখার ফযীলতঃ

عَنْ أَبِيْ هُرَيْرَةَ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ ﷺ اَفْضَلُ الصِّيَامِ بَعْدَ رَمَضَانَ شَهْرُ اللهِ الْمُحَرَّمُ وَاَفْضَلُ الصَّلٰوةِ بَعْدَ الْفَرِيْضَةِ صَلٰوةُ اللَّيْلِ​

আবূ হুরায়রা (রাযিয়াল্লাহু আনহু) বলেন, রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন, রামাযানের পর আল্লাহর মাস মুহাররমের সিয়ামই শ্রেষ্ঠ সিয়াম এবং ফরয সালাতের পর রাতের সালাতই শ্রেষ্ঠ সালাত’।[৮]

عَنْ أَبِيْ قَتَادَةَ الْأَنْصَارِيِّ رَضِىَ اللهُ عَنْهُ أَنَّ رَسُوْلَ اللهِ ﷺ سُئِلَ عَنْ صَوْمِ يَوْمِ عَاشُوْرَاءَ؟ فَقَالَ يُكَفِّرُ السَّنَةَ الْمَاضِيَةَ​

আবূ ক্বাতাদা আনছারী (রাযিয়াল্লাহু আনহু) বলেন, রাসূলুল্লাহ (ﷺ)-কে ‘আশূরার সিয়াম সম্পর্কে জিজ্ঞেস করা হলে তিনি বললেন, বিগত বছরের গুনাহের কাফফারা হয়ে যাবে।[৯] ইবনু মাজার বর্ণনায় এসেছে,

قَالَ صِيَامُ يَوْمِ عَاشُوْرَاءَ إِنِّيْ أَحْتَسِبُ عَلَى اللهِ أَنْ يُكَفِّرَ السَّنَةَ الَّتِي قَبْلَهُ​

তিনি (ﷺ) বলেছেন, ‘আশূরার দিনের সিয়াম দ্বারা আমি আল্লাহর নিকট বিগত এক বছরের গুনাহ মাফের আশা রাখি।[১০]

প্রতি আরবী মাসের (১৩, ১৪ ও ১৫) তিনটি সিয়াম রাখার ফযীলতঃ

عَنْ عَبْدِ اللهِ بْنِ عَمْرِو بْنِ الْعَاصِ رَضِىَ اللهُ عَنْهُمَا قَالَ قَالَ رَسُوْلُ اللهِ ﷺ صَوْمُ ثَلَاثَةِ أَيَّامٍ مِنْ كُلِّ شَهْرٍ صَوْمُ الدَّهْرِ كُلِّهِ​

আব্দুল্লাহ ইবনু আমর ইবনুল ‘আছ (রাযিয়াল্লাহু আনহুমা) বলেন, রাসূলুল্লাহ (ﷺ) বললেন, প্রত্যেক মাসের তিন দিনের সিয়ামই সারা বছরের সিয়ামের সমতুল্য।[১১]

সোমবার ও বৃহস্পতিবার সিয়াম রাখার ফযীলতঃ

عَنْ أَبِيْ هُرَيْرَةَ رَضِىَ اللهُ عَنْهُ أَنَّ النَّبِيَّ ﷺ كَانَ يَصُوْمُ الِاثْنَيْنِ وَالْخَمِيْسَ فَقِيْلَ يَا رَسُوْلَ اللهِ ﷺ إِنَّكَ تَصُوْمُ الْاِثْنَيْنِ وَالْخَمِيْسَ؟ فَقَالَ إِنَّ يَوْمَ الْاِثْنَيْنِ وَالْخَمِيْسَ يَغْفِرُ اللهُ فِيْهِمَا لِكُلِّ مُسْلِمٍ إِلَّا مُهْتَجِرَيْنِ يَقُوْلُ دَعْهُمَا حَتَّى يَصْطَلِحَا​

আবূ হুরায়রা (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত, নবী করীম (ﷺ) সোমবার ও বৃহস্পতিবার সিয়াম রাখতেন। তাকে জিজ্ঞেস করা হল, হে আল্লাহর রাসূল (ﷺ)! আপনি সোমবার ও বৃহস্পতিবারে সিয়াম রাখেন? রাসূলুল্লাহ (ﷺ) বললেন, প্রত্যেক মুসলিমকে পরস্পর আত্মীয়তার বন্ধন ছিন্নকারী ব্যক্তিদ্বয় ব্যতীত সবাইকে সোমবার ও বৃহস্পতিবার আল্লাহ তা‘আলা ক্ষমা করেন। তাদের সম্পর্কে আল্লাহ বলেন, তাদেরকে ছেড়ে দাও যতক্ষণ পর্যন্ত তারা পরস্পরে মীমাংসা না করে।[১২]

عَنْ أبِيْ هُرَيْرَةَ رَضِىَ اللهُ عَنْهُ عَنْ رَسُوْلِ اللهِ ﷺ قَالَ تُعْرَضُ الْأعْمَالُ يَوْمَ الْاِثْنَيْنِ وَالْخَمِيْسِ فَأُحِبُّ أنْ يُّعْرَضَ عَمَلِيْ وَأنَا صَائِمٌ​

আবূ হুরায়রা (রাযিয়াল্লাহু আনহু) বলেন, রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন, সোমবার ও বৃহস্পতিবার বান্দার আমলসমূহ আল্লাহর দরবারে পেশ করা হয়। অতএব আমি পসন্দ করি যে, আমার আমল পেশ করা হোক আমার সিয়াম অবস্থায়।[১৩]

শীতকালে সিয়াম পালনের ফযীলতঃ

عَنْ عَامِرِ بْنِ مَسْعُوْدٍ رَضِىَ اللهُ عَنْهُ عَنِ النَّبِيِّ ﷺ قَالَ الْغَنِيْمَةُ الْبَارِدَةُ الصَّوْمُ فِي الشِّتَاءِ​

আমির ইবনু মাসঊদ (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত, তিনি নবী করীম (ﷺ) হতে বর্ণনা করেন যে, শীতকালের সিয়াম হল বিনা পরিশ্রমে যুদ্ধলব্ধ মালের মত।[১৪]

সিয়াম পালনরত অবস্থায় মৃত্যুবরণ করার ফযীলতঃ

عَنْ حُذَيْفَةَ رَضِىَ اللهُ عَنْهُ عَنِ النَّبِيِّ ﷺ قاَلَ مَنْ خُتِمَ لَهُ بِصِيَامِ يَوْمٍ دَخَلَ الْجَنَّةَ​

হুযায়ফা (রাযিয়াল্লাহু আনহু) নবী করীম (ﷺ) হতে বর্ণনা করেন যে, যে ব্যক্তি সিয়াম অবস্থায় মৃত্যুবরণ করবে সে জান্নাতে প্রবেশ করবে।[১৫]

عَنْ حُذَيْفَةَ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ أَسْنَدْتُ النَّبِيَّ ﷺ إِلَى صَدْرِيْ فَقَالَ مَنْ قَالَ لَا إِلَهَ إِلَا اللهُ قَالَ حَسَنٌ ابْتِغَاءَ وَجْهِ اللهِ خُتِمَ لَهُ بِهَا دَخَلَ الْجَنَّةَ وَمَنْ صَامَ يَوْمًا ابْتِغَاءَ وَجْهِ اللهِ خُتِمَ لَهُ بِهِ دَخَلَ الْجَنَّةَ وَمَنْ تَصَدَّقَ بِصَدَقَةٍ ابْتِغَاءَ وَجْهِ اللهِ خُتِمَ لَهُ بِهَا دَخَلَ الْجَنَّةَ​

হুযায়ফা (রাযিয়াল্লাহু আনহু) বলেন, নবী করীম (ﷺ) আমার পিঠের উপর ভর দিয়ে বললেন, যে ব্যক্তি ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে বলা অবস্থায় মৃত্যুবরণ করবে সে ব্যক্তি জান্নাতে প্রবেশ করবে। যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে সিয়াম পালনরত অবস্থায় মৃত্যুবরণ করবে সে ব্যক্তি জান্নাতে প্রবেশ করবে। আর যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে ছাদাক্বাহ করবে এবং মৃত্যুবরণ করবে সে ব্যক্তি জান্নাতে প্রবেশ করবে।[১৬]


তথ্যসূত্র :
[১]. সহীহ বুখারী, হা/২৮৪০; সহীহ মুসলিম, হা/১১৫৩।
[২]. সহীহ বুখারী, হা/১৯৭৭; সহীহ মুসলিম, হা/১১৫৯; তিরমিযী, হা/৭৭০, শব্দ তিরমিযীর; সনদ সহীহ।
[৩]. সহীহ মুসলিম, হা/১১৬৪; মিশকাত, হা/২০৪৭।
[৪]. ইবনুল আসাকির, তারীখু দিমাশ্ক, ৫৪তম খ-, পৃ. ৮২; ইবনু খুযায়মাহ, হা/২১১৫; সনদ সহীহ, সহীহুল জামে’, হা/৩০৯৪।
[৫]. সহীহ মুসলিম, হা/১১৬২; আবূ দাঊদ, হা/২৪২৫।
[৬]. তিরমিযী, হা/৭৪৯, সনদ সহীহ।
[৭]. মুসনাদে আবী ইয়ালা, হা/৭৫৪৮, সনদ সহীহ।
[৮]. সহীহ মুসলিম, হা/১১৬৩।
[৯]. সহীহ মুসলিম, হা/১১৬২।
[১০]. ইবনু মাজাহ, হা/১৭৩৮, সনদ সহীহ।
[১১]. সহীহ বুখারী, হা/১৯৭৯; সহীহ মুসলিম, হা/১১৫৯।
[১২]. ইবনু মাজাহ, হা/১৭৪০; মিশকাত, হা/২০৭৩, সনদ সহীহ।
[১৩]. তিরমিযী, হা/৭৪৭; মিশকাত, হা/২০৫৬, সনদ সহীহ।
[১৪]. তিরমিযী, হা/৭৯৭, সনদ সহীহ।
[১৫]. মুসনাদে বায্যার, হা/২৮৫৪, সনদ সহীহ।
[১৬]. মুননাদে আহমাদ, হা/২৩৩৭২; সনদ সহীহ, সহীহ আত-তারগীব ওয়াত তারহীব, হা/৯৮৫; সিলসিলা সহীহাহ, হা/১৬৪৫।

 
Last edited:
COMMENTS ARE BELOW
Top