সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
Abu Abdullah

প্রশ্নোত্তর জিলহজ মাসের চাঁদ উঠার পর হাস-মুরগী জবাই করা যাবে কি?

Abu Abdullah

Knowledge Sharer

ilm Seeker
Uploader
Salafi User
Threads
664
Comments
915
Solutions
19
Reactions
8,608
Credit
9,921
যে ব্যক্তি কুরবানি করার ইচ্ছে করে তার জন্য জিলহজ মাসের চাঁদ দেখা থেকে শুরু করে কুরবানির পশু জবেহ হওয়া পর্যন্ত নখ, চুল, শরীরের অতিরিক্ত পশম, চামড়া ইত্যাদি কাটার ব্যাপারে একাধিক হাদিসে নিষেধাজ্ঞা এসেছে। তাই এ সময়ের মাঝে এগুলো থেকে বিরত থাকা জরুরি।

কিন্তু এই সময়ের মাঝে গরু, ছাগল, হাঁস, মুরগি ইত্যাদি জবেহ করা যাবে না অথবা এ ক’ দিন আমিষ জাতীয় খাবার খাওয়া যাবে না বরং নিরামিষ খাবার খেয়ে থাকতে হবে, আতর-সুগন্ধি ব্যবহার করা যাবে না ইত্যাদি কথাবার্তা দলিল বহির্ভূত ও কুসংস্কার।

সুতরাং মেহমানদের উদ্দেশ্যে বা নিজের প্রয়োজনে গোস্ত খাওয়ার জন্য এই সময়ের মাঝে গরু, ছাগল, হাঁস মুরগি, পাখি ইত্যাদি হালাল প্রাণী জবাই করা, গোশত রান্না করে খাওয়া, আমিষ জাতীয় খাবার খাওয়া, আতর-সুগন্ধি ব্যবহার করা ইত্যাদিতে কোন বাধা নেই।
অনুরূপভাবে এ সময়ের মাঝে নতুন জামা কাপড় পরিধান করা ও স্ত্রী সহবাসে লিপ্ত হওয়ায়ও কোন অসুবিধা নাই। কেননা, এ সব ব্যাপারে হাদিসে কোনরূপ নিষেধাজ্ঞা আসে নি। আল্লাহু আলাম।

- উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।
 
Top