১. লোকেরা যাতে এটাকে ওয়াজিব মনে না করে, সেজন্য সামর্থ্য থাকা সত্ত্বেও হযরত আবুবকর ছিদ্দীক্ব, ওমর ফারূক্ব, আব্দুল্লাহ ইবনে ওমর, আব্দুল্লাহ ইবনে আববাস (রাঃ) প্রমুখ সাহাবীগণ কখনো কখনো কুরবানী করতেন না'। (বায়হাক্বী, সুনানুল কুবরা, হা/ ১৯৫০৬-৭, সনদ সহীহ; ইরওয়াউল গালীল, হা/১১৩৯, ৪র্থ খণ্ড, পৃ. ৩৫৪) মির'আত ৫/৭২-৭৩; উছায়মীন, মাজমূ' ফাতাওয়া ২৫/১০)
২. আব্দুল্লাহ ইবনে আব্বাস রাযিয়াল্লাহু আনহু কুরবানী ওয়াজিব হওয়ার পক্ষে ছিলেন না। [আস সুনানুল কুবরা লিল বাইহাকী, ৯/২৬৫; এর সনদ সহীহ]
৩. বিলাল রাযিয়াল্লাহু আনহু কুরবানী ওয়াজিব হওয়ার পক্ষে ছিলেন না। [আল মুহাল্লা লি ইবনে হাযম, ৭/৩৫৮; এর সনদ সহীহ]
৪. আব্দুল্লাহ ইবনে উমার রাযিয়াল্লাহু আনহু বলেন, এটি একটি সুন্নত এবং ভালো কাজ। [সহীহুল বুখারীর তালীক, ২/৮৩২; তাগলীকুত তালীক লি ইবনে হাজর, ৫/৩; এর সনদ সহীহ] হাফিয ইবনে হাজর এর সনদকে জাইয়েদ বলেছেন।
৫. ইমাম মালিক (রাহি:) বলেন, 'কুরবানি করা সুন্নাত, ওয়াজিব নয়’।[তিরমিযী (ইফাবা অনুবাদ), পৃ. ৮০, ১৩নং রেওয়াত দ্র.; মুওয়াত্ত্বা ইমাম মালিক, পৃ. ১৮৯]
৬. ইমাম শাফেঈ (রাহি:) বলেন, ‘কুরবানী সুন্নাত’, এই সুন্নাত ত্যাগ করা আমি পছন্দ করি না’।(আবূ আব্দুল্লাহ মুহাম্মাদ ইবনু ইদরীস আশ-শাফেঈ, আল-উম্ম (বৈরূত : দারুল মা‘আরিফাহ, ১৪১০ হি./১৯৯০ খ্রি.), ২য় খণ্ড, পৃ. ২৪৩)
৭. হানাফী মাযহাবের ইমাম আবু ইউসুফ, মালিকী মাযহাবের ইমাম আশহাব এবং অধিকাংশ আলিমের মতে, তা সুন্নাতে মুওয়াক্কাদা।(ফাৎহুল বারী শারহু সহীহিল বুখারী, ১০ম খণ্ড, পৃ. ৩।)
৮. ইমাম ইবনু হাযম (রাহি:) বলেন, কুরবানী ওয়াজিব নয়। এটি কোন সাহাবী থেকে সহীহ সনদে বর্ণিত হয়নি।(ফাৎহুল বারী শারহু সহীহিল বুখারী, ১০ম খণ্ড, পৃ. ৩)
৯. ইমাম তিরমিযী (রাহি:) বলেন, আহলে ইলম বা কুরআন-হাদীছের জ্ঞানীদের আমল ছিল এই যে, কুরবানী ওয়াজিব নয়, বরং নবী করীম (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর সুন্নাতের মধ্যে একটি গুরুত্বপূর্ণ সুন্নাত।(তিরমিযী, ১ম খণ্ড, পৃ. ১৮২; ফাৎহুল বারী শারহু সহীহিল বুখারী, ১০ম খণ্ড, পৃ. ৩)
১০. আল্লামাহ ইবনে হাযম (রাহি:) বলেন, 'কোন সাহাবি থেকে কুরবানী ওয়াজিব হওয়া প্রমাণিত নয়'। (আল মুহাল্লা বিল আসার, ৬/১০)
১১. আল্লামাহ শাতিবি (রাহি:) বলেন, 'সাহাবাগন কুরবানী করা জরুরি মনে করতেন না'। [আল ইতিসাম, ২/৬০২]
২. আব্দুল্লাহ ইবনে আব্বাস রাযিয়াল্লাহু আনহু কুরবানী ওয়াজিব হওয়ার পক্ষে ছিলেন না। [আস সুনানুল কুবরা লিল বাইহাকী, ৯/২৬৫; এর সনদ সহীহ]
৩. বিলাল রাযিয়াল্লাহু আনহু কুরবানী ওয়াজিব হওয়ার পক্ষে ছিলেন না। [আল মুহাল্লা লি ইবনে হাযম, ৭/৩৫৮; এর সনদ সহীহ]
৪. আব্দুল্লাহ ইবনে উমার রাযিয়াল্লাহু আনহু বলেন, এটি একটি সুন্নত এবং ভালো কাজ। [সহীহুল বুখারীর তালীক, ২/৮৩২; তাগলীকুত তালীক লি ইবনে হাজর, ৫/৩; এর সনদ সহীহ] হাফিয ইবনে হাজর এর সনদকে জাইয়েদ বলেছেন।
৫. ইমাম মালিক (রাহি:) বলেন, 'কুরবানি করা সুন্নাত, ওয়াজিব নয়’।[তিরমিযী (ইফাবা অনুবাদ), পৃ. ৮০, ১৩নং রেওয়াত দ্র.; মুওয়াত্ত্বা ইমাম মালিক, পৃ. ১৮৯]
৬. ইমাম শাফেঈ (রাহি:) বলেন, ‘কুরবানী সুন্নাত’, এই সুন্নাত ত্যাগ করা আমি পছন্দ করি না’।(আবূ আব্দুল্লাহ মুহাম্মাদ ইবনু ইদরীস আশ-শাফেঈ, আল-উম্ম (বৈরূত : দারুল মা‘আরিফাহ, ১৪১০ হি./১৯৯০ খ্রি.), ২য় খণ্ড, পৃ. ২৪৩)
৭. হানাফী মাযহাবের ইমাম আবু ইউসুফ, মালিকী মাযহাবের ইমাম আশহাব এবং অধিকাংশ আলিমের মতে, তা সুন্নাতে মুওয়াক্কাদা।(ফাৎহুল বারী শারহু সহীহিল বুখারী, ১০ম খণ্ড, পৃ. ৩।)
৮. ইমাম ইবনু হাযম (রাহি:) বলেন, কুরবানী ওয়াজিব নয়। এটি কোন সাহাবী থেকে সহীহ সনদে বর্ণিত হয়নি।(ফাৎহুল বারী শারহু সহীহিল বুখারী, ১০ম খণ্ড, পৃ. ৩)
৯. ইমাম তিরমিযী (রাহি:) বলেন, আহলে ইলম বা কুরআন-হাদীছের জ্ঞানীদের আমল ছিল এই যে, কুরবানী ওয়াজিব নয়, বরং নবী করীম (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর সুন্নাতের মধ্যে একটি গুরুত্বপূর্ণ সুন্নাত।(তিরমিযী, ১ম খণ্ড, পৃ. ১৮২; ফাৎহুল বারী শারহু সহীহিল বুখারী, ১০ম খণ্ড, পৃ. ৩)
১০. আল্লামাহ ইবনে হাযম (রাহি:) বলেন, 'কোন সাহাবি থেকে কুরবানী ওয়াজিব হওয়া প্রমাণিত নয়'। (আল মুহাল্লা বিল আসার, ৬/১০)
১১. আল্লামাহ শাতিবি (রাহি:) বলেন, 'সাহাবাগন কুরবানী করা জরুরি মনে করতেন না'। [আল ইতিসাম, ২/৬০২]
Last edited: