Inquisitive
Q&A Master
Salafi User
- Joined
- Feb 23, 2023
- Threads
- 367
- Comments
- 419
- Reactions
- 2,146
- Thread Author
- #1
প্রশ্ন: আল্লাহ কখন পাপের শাস্তি দিচ্ছেন আর কখন পরীক্ষা নিচ্ছেন তা বোঝার আলামত কী? কখনো যে বিপদে পড়ি, বিভিন্ন সমস্যার সম্মুখীন হই এবং কষ্টে দিন যায়-এইগুলোও কি আল্লাহ ধৈর্যের পরীক্ষা নিচ্ছেন নাকি পাপের শাস্তি তা কীভাবে বুঝবো?
উত্তর: আল্লাহ তাআলা কখনো বান্দাকে তার গুনাহের শাস্তি দেন আবার কখনো তার গুনাহ মোচন ও মর্যাদা বৃদ্ধির জন্য রোগ-ব্যাধি ও নানা ধরণের বিপদ-মসিবত দ্বারা পরীক্ষা করেন। এখন এটা বুঝার উপায় কী যে, কোনটা আল্লাহর পরীক্ষা আর কোনটা আল্লাহর শাস্তি?
আলেমগণ বলেন, গুনাহ মোচন ও মর্যাদা বৃদ্ধির জন্য আল্লাহর পক্ষ থেকে পরীক্ষার নাকি শাস্তি তা বুঝা যাবে বিপদগ্রস্ত ব্যক্তির আচরণ ও মানসিক অবস্থা থেকে।
কেউ যদি রোগ-ব্যাধি ও বিপদাপদে পড়েও আল্লাহর তকদিরের উপর সন্তুষ্ট থাকে, অধৈর্যের পরিচয় না দেয়, আল্লাহর প্রতি ক্ষোভ প্রকাশ না করে, হৈচৈ-চিৎকার-চেঁচামেচি না করে, শত কষ্টেও আল্লাহর আনুগত্যে অবিচল থাকে এবং তাঁর নাফরমানিতে লিপ্ত না হয় তাহলে বুঝতে হবে, এটি ছিল আল্লাহর পক্ষ থেকে তার গুনাহ মোচন ও আখিরাতে মর্যাদা বৃদ্ধির জন্য পরীক্ষা স্বরূপ। কিন্তু যদি সে বিপরীত আচরণ করে অর্থাৎ বিপদ-সংকটে চরম অধৈর্যের পরিচয় দেয়, মানুষের কাছে অভিযোগ করে, আল্লাহর প্রতি ক্ষোভ প্রকাশ করে অথবা আল্লাহর আনুগত্য থেকে সরে যায় তাহলে বুঝতে হবে, এটি ছিল তার প্রতি আল্লাহর পক্ষ থেকে শাস্তি স্বরূপ।
আল্লাহ আমাদেরকে সর্বাবস্থায় মহান আল্লাহর তকদিরের প্রতি কৃতজ্ঞ ও সন্তুষ্ট থাকার এবং তার আনুগত্যের উপর প্রতিষ্ঠিত থাকার তওফিক দান করুন। আমিন।
قال عبدالقادر الجيلاني: علامة الابتلاء على وجه العقوبة والمقابلة: عدم الصبر عند وجود البلاء، والجزع والشكوى إلى الخلق. وعلامة الابتلاء تكفيرا وتمحيصا للخطيئات: وجود الصبر الجميل من غير شكوى، ولا جزع ولا ضجر، ولا ثقل في أداء الأوامر والطاعات. وعلامة الابتلاء لارتفاع الدرجات: وجود الرضا والموافقة، وطمأنينة النفس، والسكون للأقدار حتى تنكشف .اهـ. من طبقات الشعراني
উত্তর প্রদানে: আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
উত্তর: আল্লাহ তাআলা কখনো বান্দাকে তার গুনাহের শাস্তি দেন আবার কখনো তার গুনাহ মোচন ও মর্যাদা বৃদ্ধির জন্য রোগ-ব্যাধি ও নানা ধরণের বিপদ-মসিবত দ্বারা পরীক্ষা করেন। এখন এটা বুঝার উপায় কী যে, কোনটা আল্লাহর পরীক্ষা আর কোনটা আল্লাহর শাস্তি?
আলেমগণ বলেন, গুনাহ মোচন ও মর্যাদা বৃদ্ধির জন্য আল্লাহর পক্ষ থেকে পরীক্ষার নাকি শাস্তি তা বুঝা যাবে বিপদগ্রস্ত ব্যক্তির আচরণ ও মানসিক অবস্থা থেকে।
কেউ যদি রোগ-ব্যাধি ও বিপদাপদে পড়েও আল্লাহর তকদিরের উপর সন্তুষ্ট থাকে, অধৈর্যের পরিচয় না দেয়, আল্লাহর প্রতি ক্ষোভ প্রকাশ না করে, হৈচৈ-চিৎকার-চেঁচামেচি না করে, শত কষ্টেও আল্লাহর আনুগত্যে অবিচল থাকে এবং তাঁর নাফরমানিতে লিপ্ত না হয় তাহলে বুঝতে হবে, এটি ছিল আল্লাহর পক্ষ থেকে তার গুনাহ মোচন ও আখিরাতে মর্যাদা বৃদ্ধির জন্য পরীক্ষা স্বরূপ। কিন্তু যদি সে বিপরীত আচরণ করে অর্থাৎ বিপদ-সংকটে চরম অধৈর্যের পরিচয় দেয়, মানুষের কাছে অভিযোগ করে, আল্লাহর প্রতি ক্ষোভ প্রকাশ করে অথবা আল্লাহর আনুগত্য থেকে সরে যায় তাহলে বুঝতে হবে, এটি ছিল তার প্রতি আল্লাহর পক্ষ থেকে শাস্তি স্বরূপ।
আল্লাহ আমাদেরকে সর্বাবস্থায় মহান আল্লাহর তকদিরের প্রতি কৃতজ্ঞ ও সন্তুষ্ট থাকার এবং তার আনুগত্যের উপর প্রতিষ্ঠিত থাকার তওফিক দান করুন। আমিন।
قال عبدالقادر الجيلاني: علامة الابتلاء على وجه العقوبة والمقابلة: عدم الصبر عند وجود البلاء، والجزع والشكوى إلى الخلق. وعلامة الابتلاء تكفيرا وتمحيصا للخطيئات: وجود الصبر الجميل من غير شكوى، ولا جزع ولا ضجر، ولا ثقل في أداء الأوامر والطاعات. وعلامة الابتلاء لارتفاع الدرجات: وجود الرضا والموافقة، وطمأنينة النفس، والسكون للأقدار حتى تنكشف .اهـ. من طبقات الشعراني
উত্তর প্রদানে: আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল