সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
S

প্রশ্নোত্তর কীভাবে বুঝব, কোনটা আল্লাহর পরীক্ষা আর কোনটা আল্লাহর শাস্তি?

shipa

Inquisitive

Q&A Master
Salafi User
Threads
347
Comments
400
Reactions
1,763
Credit
1,385
প্রশ্ন: আল্লাহ কখন পাপের শাস্তি দিচ্ছেন আর কখন পরীক্ষা নিচ্ছেন তা বোঝার আলামত কী? কখনো যে বিপদে পড়ি, বিভিন্ন সমস্যার সম্মুখীন হই এবং কষ্টে দিন যায়-এইগুলোও কি আল্লাহ ধৈর্যের পরীক্ষা নিচ্ছেন নাকি পাপের শাস্তি তা কীভাবে বুঝবো?
উত্তর: আল্লাহ তাআলা কখনো বান্দাকে তার গুনাহের শাস্তি দেন আবার কখনো তার গুনাহ মোচন ও মর্যাদা বৃদ্ধির জন্য রোগ-ব্যাধি ও নানা ধরণের বিপদ-মসিবত দ্বারা পরীক্ষা করেন। এখন এটা বুঝার উপায় কী যে, কোনটা আল্লাহর পরীক্ষা আর কোনটা আল্লাহর শাস্তি?
আলেমগণ বলেন, গুনাহ মোচন ও মর্যাদা বৃদ্ধির জন্য আল্লাহর পক্ষ থেকে পরীক্ষার নাকি শাস্তি তা বুঝা যাবে বিপদগ্রস্ত ব্যক্তির আচরণ ও মানসিক অবস্থা থেকে।
কেউ যদি রোগ-ব্যাধি ও বিপদাপদে পড়েও আল্লাহর তকদিরের উপর সন্তুষ্ট থাকে, অধৈর্যের পরিচয় না দেয়, আল্লাহর প্রতি ক্ষোভ প্রকাশ না করে, হৈচৈ-চিৎকার-চেঁচামেচি না করে, শত কষ্টেও আল্লাহর আনুগত্যে অবিচল থাকে এবং তাঁর নাফরমানিতে লিপ্ত না হয় তাহলে বুঝতে হবে, এটি ছিল আল্লাহর পক্ষ থেকে তার গুনাহ মোচন ও আখিরাতে মর্যাদা বৃদ্ধির জন্য পরীক্ষা স্বরূপ। কিন্তু যদি সে বিপরীত আচরণ করে অর্থাৎ বিপদ-সংকটে চরম অধৈর্যের পরিচয় দেয়, মানুষের কাছে অভিযোগ করে, আল্লাহর প্রতি ক্ষোভ প্রকাশ করে অথবা আল্লাহর আনুগত্য থেকে সরে যায় তাহলে বুঝতে হবে, এটি ছিল তার প্রতি আল্লাহর পক্ষ থেকে শাস্তি স্বরূপ।

আল্লাহ আমাদেরকে সর্বাবস্থায় মহান আল্লাহর তকদিরের প্রতি কৃতজ্ঞ ও সন্তুষ্ট থাকার এবং তার আনুগত্যের উপর প্রতিষ্ঠিত থাকার তওফিক দান করুন। আমিন।
قال عبدالقادر الجيلاني: علامة الابتلاء على وجه العقوبة والمقابلة: عدم الصبر عند وجود البلاء، والجزع والشكوى إلى الخلق. وعلامة الابتلاء تكفيرا وتمحيصا للخطيئات: وجود الصبر الجميل من غير شكوى، ولا جزع ولا ضجر، ولا ثقل في أداء الأوامر والطاعات. وعلامة الابتلاء لارتفاع الدرجات: وجود الرضا والموافقة، وطمأنينة النفس، والسكون للأقدار حتى تنكشف .اهـ. من طبقات الشعراني

উত্তর প্রদানে: আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
 
Top