সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
Golam Rabby

ফাযায়েলে আমল একটা আমলে ৪ টা প্রতিদান

Golam Rabby

Knowledge Sharer

ilm Seeker
HistoryLover
Q&A Master
Salafi User
Threads
617
Comments
712
Reactions
6,258
Credit
3,505
দান বা সদাকা এমন একটি আমল যার মাধ্যমে মানুষের আখিরাতের সবচেয়ে বড় ৪টি বিষয় অর্জিত হয়।

১. কবরের আজাব থেকে মুক্তি।
২. কিয়ামতের ভয়াবহতা থেকে মুক্তি
৩. জাহান্নাম থেকে মুক্তি।
৪. জান্নাত লাভ।

এই মর্মে আল্লাহর রাসুলের বর্ণিত হাদিসগুলো দেখুন-

১. দানের মাধ্যমে কবরে নিরাপত্তা লাভ

"ওকবা ইবনু আমের (রাঃ) হতে বর্ণিত তিনি বলেন, রাসুল (ﷺ) বলেছেন, “নিশ্চয়ই দান কবরের শাস্তিকে মিটিয়ে দেয় এবং কিয়ামতের দিন মুমিন তার দানের ছায়াতলে ছায়া গ্রহণ করবে"। (সিলসিলাহ সহীহাহ হাদিস- ১৮১৬, ৩৪৮৪)

২. দানের মাধ্যমে কিয়ামতের মাঠে নিরাপত্তা লাভ
  1. রাসুলুল্লাহ (ﷺ) বলেছেন “কিয়ামতের দিন সমস্ত মানুষের মাঝে ফয়সালা শেষ না হওয়া পর্যন্ত প্রত্যেক দানবীর তার দান-খয়রাতের ছায়ার নিচে অবস্থান করবে।(সহিহ ইবনে খুজাইমা, তাহকিক আলবানি, সহিহ তারগিব-৮৭২)
  2. আবু হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত তিনি বলেন , রাসুলুল্লাহ (ﷺ) বলেছেন “যে ব্যাক্তি কোন অভাবী (ধার গ্রহীতা) কে সময় দিবে অথবা অব্যাহতি দিবে, আল্লাহ্‌ তাকে কিয়ামতের দিন তাঁর আরশের ছায়ায় ছায়া দান করবেন। যেদিন তাঁর ছায়া ব্যাতিত কোন ছায়া থাকবে না”।(সহিহ তীরমিযী-১৩০৬)
৩. দানের মাধ্যমে জাহান্নাম থেকে মুক্তি

আল্লাহর রাসুল (ﷺ) বলেন, “তোমরা জাহান্নাম থেকে বাঁচো; যদিও খেজুরের এক টুকরো সাদকাহ করে হয়। আর যে ব্যাক্তি এরও সামর্থ্য রাখে না, সে যেন ভাল কথা বলে বাঁচে। (সহিহুল বুখারি- ১৪১৩, তাওহীদ পাবলিকেশন)

৪. দানের মাধ্যমে জান্নাত লাভ
  1. হুযাইফা (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন , রাসুল (ﷺ) বলেছেন , “যে ব্যাক্তি আল্লাহ্‌র সন্তুষ্টির উদ্দেশ্যে দান খয়রাত করে , এর দরুন তাঁকে জান্নাত দেয়া হবে । ” (আহমাদ হাদিসটি বর্ণনা করেছেন এবং আলবানী হাদিসটিকে সহীহ বলেছেন)
  2. আবু যার (রাঃ) হতে বর্ণিত । তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন “ যে কোন মুসলিম বান্দা তার প্রত্যেক রকম মালের এক জোড়া আল্লাহর পথে দান করবে নিশ্চয় জান্নাতের দ্বাররক্ষীগন তাকে স্বাগতম জানাবেন এবং প্রত্যেকেই তাকে নিজের কাছে যা আছে সেদিকে আহবান করবেন । আবু যার (রাঃ) বললেন, হে আল্লাহর রাসুল ! সেটা কিভাবে ? নাবী (ﷺ) বললেন : যদি কারো উট থাকে তাহলে দুটো উট দান করবে আর যদি গরু থাকে তবে দুটো গরু দান করবে ।” (নাসায়ী-৩১৩৫, হাদীস সহীহ)
 
Top