Knowledge Sharer
ilm Seeker
HistoryLover
Q&A Master
Salafi User
- Joined
- Jan 3, 2023
- Threads
- 1,103
- Comments
- 1,294
- Solutions
- 1
- Reactions
- 12,187
- Thread Author
- #1
ঈদের নামাজের হুকুম সম্পর্কে আলেমদের মধ্যে মতভেদ রয়েছে । এ বিষয়ে আলেমদের তিনটি দৃষ্টিভঙ্গি রয়েছে :
১) ইমাম মালিক [রহ.] এবং ইমাম শাফেঈ [রহ.] এর মতে; ঈদের নামায সুন্নাতে মু'আক্কাদা।
২) ইমাম আহমদ [রহঃ] এর মতে; ঈদের নামায ফরযে কিফায়া।
৩) ইমাম আবু হানিফা [রহঃ], শায়খুল ইসলাম ইবনে তাইমিয়া [রহঃ] এবং আল-শাওকানী [রহঃ] এর মতে; ঈদের নামায ওয়াজিব।
[আল-মাজমু' ৫/৫; আল-মুগনি ৩/২৫৩; আল-ইনসাফ, ৫/৩১৬; আল-ইখতিয়ারাত, পৃ. ৮২]
• শাইখ ইবনে উসাইমিন [রহঃ] বলেন; “প্রমাণের ভিত্তিতে আমার দৃষ্টিতে যা সঠিক বলে মনে হয় তা হল, ঈদের নামায ফরযে আইন এবং ওজর থাকা ব্যক্তিদের বাদ দিয়ে প্রতিটি পুরুষের জন্য ঈদের নামাজে উপস্থিত হওয়া বাধ্যতামূলক।” [মাজমু আল-ফাতাওয়ায় : ১৬/২১৭]
• শাইখ ইবনে বায [রহঃ] বলেছেন; “আমার কাছে প্রমাণের ভিত্তিতে ঈদের নামায ফরযে আইন হওয়ার দৃষ্টিভঙ্গি সঠিক হওয়ার সম্ভাবনাই বেশি।” [মাজমু' আল-ফাতাওয়া : ১৩/৭]
১) ইমাম মালিক [রহ.] এবং ইমাম শাফেঈ [রহ.] এর মতে; ঈদের নামায সুন্নাতে মু'আক্কাদা।
২) ইমাম আহমদ [রহঃ] এর মতে; ঈদের নামায ফরযে কিফায়া।
৩) ইমাম আবু হানিফা [রহঃ], শায়খুল ইসলাম ইবনে তাইমিয়া [রহঃ] এবং আল-শাওকানী [রহঃ] এর মতে; ঈদের নামায ওয়াজিব।
[আল-মাজমু' ৫/৫; আল-মুগনি ৩/২৫৩; আল-ইনসাফ, ৫/৩১৬; আল-ইখতিয়ারাত, পৃ. ৮২]
• শাইখ ইবনে উসাইমিন [রহঃ] বলেন; “প্রমাণের ভিত্তিতে আমার দৃষ্টিতে যা সঠিক বলে মনে হয় তা হল, ঈদের নামায ফরযে আইন এবং ওজর থাকা ব্যক্তিদের বাদ দিয়ে প্রতিটি পুরুষের জন্য ঈদের নামাজে উপস্থিত হওয়া বাধ্যতামূলক।” [মাজমু আল-ফাতাওয়ায় : ১৬/২১৭]
• শাইখ ইবনে বায [রহঃ] বলেছেন; “আমার কাছে প্রমাণের ভিত্তিতে ঈদের নামায ফরযে আইন হওয়ার দৃষ্টিভঙ্গি সঠিক হওয়ার সম্ভাবনাই বেশি।” [মাজমু' আল-ফাতাওয়া : ১৩/৭]