সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
S

বিবাহ ও দাম্পত্য ইসলামের দৃষ্টিতে সর্বনিম্ন ও সর্বোচ্চ দেনমোহর কত?

shipa

Inquisitive

Q&A Master
Salafi User
Threads
347
Comments
400
Reactions
1,763
Credit
1,385
ইসলামের দৃষ্টিতে বর ও কনে উভয় পক্ষের আলোচনা সাপেক্ষে ঐক্যমত্যের ভিত্তিতে দেনমোহর নির্ধারণ করতে হয়। ইসলামে এর সর্বনিম্ন বা সর্বোচ্চ কোন পরিমাণ নির্দিষ্ট করা হয় নি। বরং আর্থিক সক্ষমতা ও সামাজিক মর্যাদার দিকে লক্ষ রেখে তারা যে পরিমাণ দেনমোহর নির্ধারণে একমত হবে তাই শরীয়ত সম্মত বলে গণ্য হবে।
তবে যা নির্ধারণ করা হবে তা আদায় করা স্বামীর জন্য ফরজ। আল্লাহ তাআলা বলেন,

وَآتُوا النِّسَاءَ صَدُقَاتِهِنَّ نِحْلَةً ۚ فَإِن طِبْنَ لَكُمْ عَن شَيْءٍ مِّنْهُ نَفْسًا فَكُلُوهُ هَنِيئًا مَّرِيئًا

“এবং তোমরা নারীদেরকে দাও তাদের মোহর খুশি মনে। এরপর তারা যদি স্বেচ্ছায় সাগ্রহে ছেড়ে দেয় কিছু অংশ তোমাদের জন্য তাহলে তা স্বাচ্ছন্দ্যে ভোগ কর।” [সূরা নিসা: ৪]

শুধু খাতা-কলমে দেনমোহর লিপিবদ্ধ করা আর বাস্তবে পরিশোধের নিয়ত না থাকা জায়েজ নেই। বরং এটি একটি আর্থিক চুক্তি যা ঋণের মতই পরিশোধযোগ্য।

রাসূল-সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর যুগে দেনমোহরের কিছু উদাহরণ:

হাদিস এসেছে-
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﺳَﻠَﻤَﺔَ ﺑْﻦِ ﻋَﺒْﺪِ ﺍﻟﺮَّﺣْﻤَﻦِ، ﺃَﻧَّﻪُ ﻗَﺎﻝَ ﺳَﺄَﻟْﺖُ ﻋَﺎﺋِﺸَﺔَ-ﺯَﻭْﺝَ ﺍﻟﻨَّﺒِﻲِّ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻛَﻢْ ﻛَﺎﻥَ ﺻَﺪَﺍﻕُ ﺭَﺳُﻮﻝِ ﺍﻟﻠَّﻪِ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻗَﺎﻟَﺖْ ﻛَﺎﻥَ ﺻَﺪَﺍﻗُﻪُ ﻷَﺯْﻭَﺍﺟِﻪِ ﺛِﻨْﺘَﻰْ ﻋَﺸْﺮَﺓَ ﺃُﻭﻗِﻴَّﺔً ﻭَﻧَﺸًّﺎ . ﻗَﺎﻟَﺖْ ﺃَﺗَﺪْﺭِﻱ ﻣَﺎ ﺍﻟﻨَّﺶُّ ﻗَﺎﻝَ: ﻗُﻠْﺖُ ﻻَ . ﻗَﺎﻟَﺖْ ﻧِﺼْﻒُ ﺃُﻭﻗِﻴَّﺔٍ . ﻓَﺘِﻠْﻚَ ﺧَﻤْﺴُﻤِﺎﺋَﺔِ ﺩِﺭْﻫَﻢٍ ﻓَﻬَﺬَﺍ ﺻَﺪَﺍﻕُ ﺭَﺳُﻮﻝِ ﺍﻟﻠَّﻪِ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻷَﺯْﻭَﺍﺟِﻪِ .
আবু সালামা ইবনে আব্দুর রহমান রা. হতে বর্ণিত তিনি বলেন, আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর স্ত্রী আয়েশা রা. কে জিজ্ঞাসা করি। আল্লাহর রাসূলের দেনমোহর কত ছিল?
তিনি আয়েশা রা. বললেন, “রাসূলুল্লাহ(সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)-এর স্ত্রীগণের মোহরানা ছিল সাড়ে বার উকিয়া। যার পরিমাণ হল পাঁচশত দিরহাম আর ইহা হল রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)-এর বিবিগণের মোহরানা।”
[সহিহ মুসলিম,হাদিস নং-৩৩৫৮ ইসলামিক ফাউন্ডেশন]

উম্মুল মুমিনীনদের মাঝে উম্মে হাবীবা রা.-এর মোহর বেশি ছিল। তাঁর মোহর ছিল চার হাজার দিরহাম। হাবশার বাদশাহ নাজাশী তাঁকে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সাথে বিয়ে দিয়েছিলেন এবং মোহরও তিনিই পরিশোধ করেছিলেন। [সুনানে আবু দাউদ, হাদিস : ২১০৭; সুনানে নাসায়ী ৬/১১৯]

আবু হুরায়রা রা. বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর যুগে আমাদের মোহর ছিল দশ উকিয়া (চার শ দিরহাম)। [সুনানে নাসায়ী ৬/১১৭]

উল্লেখ্য যে, তৎকালীন সময়ে রুপার তৈরি মুদ্রাকে দিরহাম বলা হত।
[জুমহুর তথা অধিকাংশ ইমামদের মতে এক দিরহাম= ২.৯৭৫ গ্রাম রৌপ্য (الدرر السنية ওয়েব সাইটের তথ্য অনুযায়ী]
সুতরাং-
৫০০ দিরহাম হল: (৫০০× ২.৯৭৫)=১,৪৮৭.৫ গ্রাম রৌপ্য।
৪০০ দিরহাম হল: (৪০০× ২.৯৭৫)=১,১৯০ গ্রাম রৌপ্য।
এমনটাই ছিলো রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর যুগে প্রচলিত দেনমোহর।
আল্লাহু আলাম।

লেখক: আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল মাদানী।
 
Top