সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
S

হারাম ও কবিরা গুনাহ ইসলামের দৃষ্টিতে লটারি খেলা/লটারি ধরা কি হারাম? এর কারণ কি?

shipa

Inquisitive

Q&A Master
Salafi User
Credit
1,345
জুয়ার বিভিন্ন প্রকারের মধ্যে লটারি অন্যতম। আর ইসলামে যেহেতু জুয়া খেলা সম্পূর্ণ হারাম তাই লটারি খেলাও হারাম। আল্লাহ তাআলা বলেন:
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِنَّمَا الْخَمْرُ وَالْمَيْسِرُ وَالْأَنصَابُ وَالْأَزْلَامُ رِجْسٌ مِّنْ عَمَلِ الشَّيْطَانِ فَاجْتَنِبُوهُ لَعَلَّكُمْ تُفْلِحُونَ
“হে মুমিনগণ, এই যে মদ, জুয়া, প্রতিমা এবং ভাগ্য-নির্ধারক শরসমূহ এসব শয়তানের অপবিত্র কার্য বৈ তো নয়। অতএব, এগুলো থেকে বেঁচে থাক-যাতে তোমরা কল্যাণপ্রাপ্ত হও।” (সূরা মায়িদাহ: ৯০ নং আয়াত)

আল্লাহ তাআলা বান্দাদের জন্য যে সব কাজে কল্যাণ ও উপকার নিহিত রয়েছে সেগুলোকে হালাল করেছেন। আর যাতে অকল্যাণ, ক্ষতি এবং ধ্বংস নিহিত রয়েছে সেগুলোকে হারাম করেছেন।

আর এ কথা বুঝিয়ে বলার কোন অবকাশ রাখে না যে, জুয়া/লটারি খেলা মানব সমাজের জন্য ধ্বংসাত্মক।

কারণ লটারিতে অল্প পরিমাণ মানুষ লাভবান হয় পক্ষান্তরে বেশিরভাগ মানুষ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। মানুষকে অনেক বড় পরিমাণে পুরস্কার জেতার প্রলোভন দেখিয়ে কোটি কোটি টাকা কামানোর ফাঁদ পাতা হয়। মানুষ সেই প্রলোভনের ফাঁদে পড়ে অর্থকড়ি নষ্ট করে। এটি অন্যায়ভাবে মানুষের সম্পদ লুণ্ঠনের একটি শয়তানী কৌশল ছাড়া অন্য কিছু নয়।

সুতরাং লটারি নামক জুয়া খেলায় অংশ গ্রহণ করা থেকে বিরত থাকা আবশ্যক অন্যথায় আল্লাহর নিষিদ্ধ কাজে অংশ গ্রহণের কারণে গুনাহগার হতে হবে এবং দুনিয়াতেও নানাভাবে লাঞ্ছনার স্বীকার হতে হবে। আল্লাহ আমাদেরকে হেফাজত করুন। আমীন।

- আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল​
 
Top