সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
Habib Bin Tofajjal

ফাযায়েলে আমল আল্লাহর দিকে দা‘ওয়াতের ফলাফল

Habib Bin Tofajjal

If you're in doubt ask الله.

Forum Staff
Moderator
Generous
ilm Seeker
Uploader
Exposer
Q&A Master
Salafi User
Credit
17,601
নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর পদ্ধতিতে যে-ই দা‘ওয়াতী কাজ করবে, আল্লাহ তা‘আলা তাদের প্রত্যেককেই মহা প্রতিদান ও প্রতিফল দিয়ে সম্মানিত করবেন। দা‘ওয়াতের কারণে দাঈর হিদায়াত, দীনের উপর অবিচলতা, ঈমান বৃদ্ধি, নেক আমল বৃদ্ধি, বিভিন্নমুখী প্রচুর আমল এবং পূর্ণ বিশ্বাস লাভ হয়। মানুষদের মধ্যে যাদেরকে তিনি দা‘ওয়াত দিবেন, তাদের সংখ্যা অনুযায়ী তার নেকী অর্জিত হয়। তার কারণে যারা হিদায়াত প্রাপ্ত হবে, তাদের নেকী সমপরিমাণ নেকী তিনিও পান। আল্লাহর দিকে দা‘ওয়াতের কারণে প্রত্যেক দাঈকে যা কিছু দ্বারা আল্লাহ সম্মানিত করেন, সেগুলির কয়েকটি নিম্নে বর্ণিত হলো:
  • সম্মান প্রাপ্তির কোন কারণ তার কাছে না থাকলেও আল্লাহ তা‘আলা তাকে দা‘ওয়াতের কারণে সম্মান দান করবেন। যেমন আল্লাহ তা‘আলা বিলাল (রা:) ও সালমান (রা:)কে সম্মানিত করেছিলেন।
  • আল্লাহ তা‘আলা দীনের সকল আমল তার কাছে প্রিয় করে দিবেন। ফলে, সেগুলি তিনি নিজে যেমন আমল করবেন, তেমনি অন্যকেও সেগুলির দিকে দা‘ওয়াত দিবেন।
  • সৃষ্টির হৃদয়ে তার প্রতি ভালোবাসা, ভক্তি ও সম্মান তৈরি করে দিবেন।
  • তার চতুষ্পার্শ্বের বাতিল শক্তিকে পরাস্ত করবেন। আল্লাহ তা‘আলা তার অদৃশ্য সাহায্য দ্বারা তাকে শক্তিশালী করবেন। তিনি তার দো‘আ কবূল করবেন এবং আখিরাতে তাকে জান্নাত দান করবেন।
সুতরাং দা‘ওয়াতী কাজ সকল উত্তম কাজ, সব ধরনের নেকী এবং সব ধরনের মর্যাদাকে অন্তর্ভুক্ত করে। আল্লাহর দিকে দা‘ওয়াত দানের গুরুত্ব বিবেচনায় স্বয়ং আল্লাহ দা‘ওয়াত দিয়েছেন, তার রসূলগণকে দা‘ওয়াতী কাজের মাধ্যমে সম্মানিত করেছেন এবং দা‘ওয়াতী কাজের ভার দিয়ে এই উম্মতের উপর অনুগ্রহ করেছেন।

১। আল্লাহ তা‘আলা আরো বলেন,
‘আর আল্লাহ তা‘আলা শান্তির আবাসের দিকে আহ্বান করেন এবং যাকে ইচ্ছা হিদায়াত দেন সরল পথের দিকে’ (সূরা ইউনুস:২৫)।

২। আল্লাহ তা‘আলা আরো বলেন,
‘বলুন, ইহাই আমার পথ, আমি ও আমার অনুসারীগণ ডাকি আল্লাহর দিকে জাগ্রত জ্ঞান সহকারে। আল্লাহ পবিত্র এবং আমি শিরককারীদের অন্তর্ভুক্ত নই’ (সূরা ইউসুফ:১০৮)।

৩। আল্লাহ তা‘আলা আরো বলেন,
‘আর তার চেয়ে কার কথা উত্তম,যিনি আল্লাহর দিকে দা‘ওয়াত দেন, সৎকর্ম করেন এবং বলেন যে, অবশ্যই ‘আমি মুসলিমদের অন্তর্ভুক্ত’ (সূরা হা-মীম সাজদা: ৩৩)।



সূত্র: নাবী-রসূলগণের দা‘ওয়াতী মূলনীতি​
 
Last edited:
Top