Knowledge Sharer
ilm Seeker
HistoryLover
Q&A Master
Salafi User
- Joined
- Jan 3, 2023
- Threads
- 883
- Comments
- 1,051
- Reactions
- 9,448
- Thread Author
- #1
১. তিনি চিরঞ্জীব, মারা যাবেন না। তিনি চিরজাগ্রত ও অবিনশ্বর, নিদ্রা যান না।
২. তিনি সৃষ্টিকর্তা তবে (সৃষ্টির প্রতি) তাঁর কোনো প্রয়োজন নেই। কোনো প্রকার কষ্ট-ক্লান্তি ছাড়াই (সবার) রিযিকদাতা।
[অর্থাৎ কোনো ধরনের ভার ও কষ্ট ছাড়াই রিযিকদাতা। এমনটাই রয়েছে 'শারহুল আকীদাতিত তহাবিয়্যাহ' গ্রন্থে (চতুর্থ প্রকাশ, ১২৫ পৃষ্ঠা) – শাইখ আলবানী]
৩. তিনি কোনো ধরনের ভয় ও শঙ্কা ছাড়াই মৃত্যুদানকারী এবং কোনো রকম কষ্ট-ক্লেশে পুনরুত্থানকারী।
৪. সৃষ্টিজগৎ সৃষ্টির পূর্বে অনন্তকাল থেকেই তিনি তাঁর অনাদি গুণাবলি ধারণ করে আছেন। সৃষ্টির কারণে তাঁর নতুন কোনো গুণের সংযোজন ঘটেনি। তিনি অনাদিকাল থেকে যেমন তাঁর গুণাবলি ধারণ করে আছেন, তেমন অনন্তকাল তিনি তাঁর গুণাবলি ধারণ করে থাকবেন।
৫. মাখলুক সৃষ্টি করার কারণে তাঁর নাম 'খালিক' (সৃষ্টিকর্তা) হয়নি এবং বিশ্বজাহান সৃষ্টির কারণে তাঁর নাম 'বারী' (উদ্ভাবক) হয়নি।
৬. যখন কোনো মারবুব (প্রতিপালন করার মতো মাখলুক) ছিল না, তখনও তাঁর 'প্রতিপালন' গুণ ছিল। আর যখন কোনো সৃষ্টি ছিল না, তখনও তাঁর খালিক তথা সৃষ্টি করার গুণ ছিল।
৭. মৃতদেরকে জীবনদান করার পর যেমন তিনি 'জীবনদানকারী', তেমনভাবে তাদেরকে জীবনদান করার পূর্বেও তিনি (জীবনদানকারী) নামের অধিকারী ছিলেন। অনুরূপভাবে সৃষ্টি করার পরে তিনি যেমন 'খালিক', সৃষ্টি করার পূর্বে থেকেও তিনি 'খালিক' নামের অধিকারী ছিলেন।
– শারহুল আকীদাহ আত তহাবিয়্যাহ, বিলিভার্স ভিশন পাবলিকেশন্স
২. তিনি সৃষ্টিকর্তা তবে (সৃষ্টির প্রতি) তাঁর কোনো প্রয়োজন নেই। কোনো প্রকার কষ্ট-ক্লান্তি ছাড়াই (সবার) রিযিকদাতা।
[অর্থাৎ কোনো ধরনের ভার ও কষ্ট ছাড়াই রিযিকদাতা। এমনটাই রয়েছে 'শারহুল আকীদাতিত তহাবিয়্যাহ' গ্রন্থে (চতুর্থ প্রকাশ, ১২৫ পৃষ্ঠা) – শাইখ আলবানী]
৩. তিনি কোনো ধরনের ভয় ও শঙ্কা ছাড়াই মৃত্যুদানকারী এবং কোনো রকম কষ্ট-ক্লেশে পুনরুত্থানকারী।
৪. সৃষ্টিজগৎ সৃষ্টির পূর্বে অনন্তকাল থেকেই তিনি তাঁর অনাদি গুণাবলি ধারণ করে আছেন। সৃষ্টির কারণে তাঁর নতুন কোনো গুণের সংযোজন ঘটেনি। তিনি অনাদিকাল থেকে যেমন তাঁর গুণাবলি ধারণ করে আছেন, তেমন অনন্তকাল তিনি তাঁর গুণাবলি ধারণ করে থাকবেন।
৫. মাখলুক সৃষ্টি করার কারণে তাঁর নাম 'খালিক' (সৃষ্টিকর্তা) হয়নি এবং বিশ্বজাহান সৃষ্টির কারণে তাঁর নাম 'বারী' (উদ্ভাবক) হয়নি।
৬. যখন কোনো মারবুব (প্রতিপালন করার মতো মাখলুক) ছিল না, তখনও তাঁর 'প্রতিপালন' গুণ ছিল। আর যখন কোনো সৃষ্টি ছিল না, তখনও তাঁর খালিক তথা সৃষ্টি করার গুণ ছিল।
৭. মৃতদেরকে জীবনদান করার পর যেমন তিনি 'জীবনদানকারী', তেমনভাবে তাদেরকে জীবনদান করার পূর্বেও তিনি (জীবনদানকারী) নামের অধিকারী ছিলেন। অনুরূপভাবে সৃষ্টি করার পরে তিনি যেমন 'খালিক', সৃষ্টি করার পূর্বে থেকেও তিনি 'খালিক' নামের অধিকারী ছিলেন।
– শারহুল আকীদাহ আত তহাবিয়্যাহ, বিলিভার্স ভিশন পাবলিকেশন্স