সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
Mahin Alam

অন্যান্য আকল ও ব্যক্তিগত বুঝ যখন হক বাতিলের মানদণ্ড!

Mahin Alam

Bookworm

Kitab Expert
Salafi User
Threads
7
Comments
7
Reactions
58
Credit
90
অনেকেই এই আত্মঘাতী রোগে আক্রান্ত। দ্বীনের জ্ঞান কার থেকে গ্রহণ করতে হবে, কতটুকু গ্রহণ করতে হবে এ বিষয়ে শৈথিল্যই এ রোগের প্রধান জীবাণু।

দ্বীনের পথে চলাকালীন নানা ধরণের অভিজ্ঞতা সঞ্চিত হয়। ঝুলিতে কিছু জ্ঞান আসে। কিন্তু সে জ্ঞান ও অভিজ্ঞতা কিন্তু সার্টিফাইড নয়। কারণ আমরা সরাসরি আলিমদের সোহবত পাই না। লিখন, বক্তব্য এসবই আমাদের জ্ঞানের সোর্স। অথচ কোনো বিষয় পড়ে বা শুনে আমি যা বুঝলাম সেটাই যে সঠিক বুঝ সেটা কিন্তু যাচাই করিনি। এমন নিজস্ব বুঝের আলোকে অনেকের জ্ঞানের দালান নির্মিত।

বিষয়টা মারাত্মক পর্যায়ে তখন যায়, যখন ব্যক্তি যে-কাউকে নিজস্ব আকল ও সীমাবদ্ধ টুটাফাটা জ্ঞান দিয়ে গ্রহণ ও বর্জন করা শুরু করে।

আলিমদের অনুসরণের সীমা অতিক্রম করে। এমন ভাবে যে, আমি যা বুঝি এটাই একমাত্র মধ্যমপন্থি ও সঠিক বুঝ। এই বুঝের আলোকে ও মনোমতো যে বা যারাই বলবে তারাই হক এবং এর ভিত্তিতেই আমি কাউকে কিছু গ্রহণ করব আবার কিছু বর্জন করব। লাগাম টানুন।

নির্ভরযোগ্য আলিম ও তালিবুল ইলম বেঁচে আছে। শয়তানের প্রবঞ্চনায় অতি আত্মবিশ্বাসী হবেন না। হকপন্থি আলিম কিছু বিষয়ে আপত্তি বা ভুল নজরে এলেও তাদের থেকে বিচ্ছিন্ন হওয়া যাবে না। তাদের থেকে বিচ্ছিন্ন হলেই বিপদ। নিজস্ব বুঝ ও আকল দিয়ে আলিমদের মাপা বন্ধ করুন।

প্রকৃত আলিমদেরকে চিনুন এবং তাদের থেকেই দ্বীন গ্রহণ করুন। তাদের বাহিরে কার থেকে ইলম নিচ্ছেন সেটাও যাচাই করে নিন। নিঃসন্দেহে সালাফে সালিহীনের বুঝই হচ্ছে সঠিক বুঝ। নিঃসন্দেহে যেসব আলিমগণ আয়াত ও হাদীসের ব্যাখ্যায় স্বর্ণযুগের আলিমদের ব্যাখ্যা নিয়ে আসে এবং তাদের অনুসারী পরবর্তী আলিমদের ব্যাখ্যায় সন্তুষ্ট থাকে তারাই হকপন্থি, তারাই আহলুল হাদীস, তারাই সালাফি।
 
Top