সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
হানাফী বনাম হানাফী মাযহাব সম্পর্কে সিদ্ধান্তসমূহ - PDF

বাংলা বই হানাফী বনাম হানাফী মাযহাব সম্পর্কে সিদ্ধান্তসমূহ - PDF শাইখ ইরশাদুল হক্ব আসারী

প্রিয় প্রকাশক, আমরা নিজেরা কখনোই বই স্ক্যান করে PDF বানাই না এবং কাউকে এমনটা করতেও বলি না। PDF টি ইন্টারনেট থেকে সংগ্রহীত ফোরাম থেকে বইটির PDF রিমুভ করতে ইমেইল করুন [email protected]

হানাফী বনাম হানাফী মাযহাব সম্পর্কে সিদ্ধান্তসমূহ - PDF
মাওলানা আব্দুল হাই লাখনাভী হানাফী বনাম হানাফী মাযহাব - ইমাম আবূ হানিফাহ যে ইতিহাসের এক উজ্জ্বল নক্ষত্র। তাঁর ফিকহী বিচক্ষণতা, দক্ষতা ও পাণ্ডিত্য সর্বজনস্বীকৃত। তাঁর হাত ধরে ফিকহের এক নবদিগন্তের সূচনা হয়। ইমাম আবূ হানিফাহ কুরআন ও সুন্নাহর একনিষ্ঠ পাবন্দ ছিলেন। মাসআলা উদঘাটনের ক্ষেত্রে তিনি সর্বপ্রথম কুরআন, তারপর সুন্নাহর উপর ভরসা করতেন। কুরআন ও সুন্নাহয় কোনো কিছু না পেলে, সাহাবীদের মতামতের আলোকে ফাতওয়া দিতেন। তিনি বলেন আমি দলীল হিসেবে গ্রহণ করি আল্লাহর কিতাবকে। যদি তাতে কিছু না পাই, তাহলে রাসূল (স)-এর সুন্নাতকে। আর যদি কিতাব ও সুন্নাহতেও না পাই, তবে তাঁর সাহাবীর কথাকে গ্রহণ করি। (আল-ইন্তিকা ১৪২)

তিনি কুরআন ও সুন্নাহর এতটাই পাবন্দ ছিলেন যে, কুরআন ও সুন্নাহর বিপরীতে নিজের মতামতকে নির্দ্বিধায় বর্জন করতে বলতেন। তাঁর সম্পর্কে বর্ণিত হয়েছে, ইমাম আবূ হানিফাহকে বলা হয়, যদি আপনার কোনো মত আল্লাহর কিতাবের খেলাফ হয়? তিনি বলেন, আল্লাহর কিতাবের খেলাফ হলে আমার মত পরিত্যাগ করবে। বলা হলো, যদি রাসূল (স)-এর সুন্নাহর খেলাফ হয়? তিনি বলেন, রাসূল (স) এর সুন্নাহর খেলাফ হলে আমার মত পরিত্যাগ করবে। তাকে আবার বলা হয়, যদি সাহাবীর মতের খেলাফ হয়? তিনি বলেন, সাহাবীর মতের খেলাফে আমার মত পরিত্যাগ করবে। (ঈকাল হিমাম, ৭৭)
তিনি কুরআন ও সুন্নাহর কতটা পাবন্দি ছিলেন- তা ইমাম আবূ ইউসুফ -এর বক্তব্য থেকে সূর্যালোকের ন্যায় স্পষ্ট হয়ে যায়। তিনি বলেন, ইমাম আবূ হানিফাহর কাছে এ হাদীস পৌঁছলে, তিনি এ হাদীস অনুযায়ী ফাতওয়ায়া দিতেন এবং "ওয়াকফ বিক্রি”-এর ফাতওয়া প্রত্যাহার করতেন। (সুবুলুস সালাম, ৩/৮৮)
Price
115 TAKA
Purchase Link
https://click.salafiforum.com/MLi

বইটি ক্রয় করে লেখক ও প্রকাশককে নতুন বই প্রকাশে উদ্বুদ্ধ করুন।

Latest reviews

  • Ikhtiar
  • 5.00 star(s)
  • Version: শাইখ ইরশাদুল হক্ব আসারী
আলহামদুলিল্লাহ
Top