সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
মুওয়াত্তা মালিক ১ম খন্ড - PDF

হাদিস গ্রন্থ মুওয়াত্তা মালিক ১ম খন্ড - PDF ইমাম মালেক ইবনে আনাস (রাহি.)

মুওয়াত্তা মালিক ১ম খন্ড - PDF
১. অত্র গ্রন্থটি অনুসরণ করা হয়েছে মিসরের “দারু ইবনুল জাওযী", মাকতাবাতুস্ সফা" ও "দারুল হাদীস ” লাইব্রেরী থেকে প্রকাশিত হাদীস গ্রন্থসমূহের। আর সহযোগিতা নেয়া হয়েছে কম্পিউটার সফ্টওয়্যার মাকতাবাতুশ শামিলাহ্ থেকে ফুআদ 'আবদুল বাকী সংকলিত মুওয়াত্ত্বা মালিক-এর কপি অবলম্বনে।

২. অত্র গ্রন্থের উল্লেখযোগ্য বিশেষ বৈশিষ্ট্যসমূহ তুলে ধরা হয়েছে।

৩. ইমাম মালিক (রহিমাহুল্লাহ)-এর জীবনী সংযুক্ত করা হয়েছে। এতে আমরা তাঁর জন্ম, শৈশব, জ্ঞানার্জন, শিক্ষকবৃন্দ, ছাত্রগণ ও লিখিত গ্রন্থাবলী সম্পর্কে আলোচনা হয়েছে।

৪. শায়খ হাফিয যুবায়র আলী যাঈ-এর উর্দূ মুওয়াত্ত্বা মালিক হতে “মুদ্দামাহ্ ইতিহাফুল বাসিম" সংক্ষিপ্ত আলোচনা সংযুক্ত করা হয়েছে।

৫. মুওয়াত্ত্বা মালিক-এর সংকলক ইয়াহ্ইয়া ইবনু ইয়াহ্ইয়া-এর সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরা হয়েছে।

৬. আল্লামাহ মুহাম্মাদ নাসিরুদ্দীন আলবানী (রহিমাহুল্লাহ)-এর সংক্ষিপ্ত জীবন সংযুক্ত করা হয়েছে।

৭. শায়খ হাফিয যুবায়র 'আলী যাঈ-এর (রহিমাহুল্লাহ)-এর সংক্ষিপ্ত জীবন সংযুক্ত করা হয়েছে।

৮. সমস্ত হাদীসে ক্রমিক নম্বর দেয়ার সাথে সাথে প্রতিটি অধ্যায়ের হাদীসসমূহেও নম্বর দেয়া হয়েছে। ৯. কুরআন মাজীদের আয়াতের ক্ষেত্রে প্রথমে সূরার নাম, তারপর সূরার নম্বর, শেষে আয়াত নম্বর উল্লেখ করা হয়েছে। যেমন- (সূরাহ্ আল বাক্বারহ ২২৮৬)।

১০. হাদীসসমূহকে অন্যান্য হাদীনের কিতাবের উৎসের সাথে মিলিয়ে দেয়া। যেমন,
ক. সহীহায়ন বা বুখারী ও মুসলিমের যেসব হাদীস রয়েছে সেগুলোর ক্ষেত্রে শুধু সহীহ বলা হয়েছে। ঘ. আর যেগুলো অন্যান্য গ্রন্থ থেকে নেয়া হয়েছে সেগুলোর উৎস বর্ণনা করা হয়েছে।
গ. হাদীসের তাহক্বীয়ের ক্ষেত্রে 'আল্লামাহ্ আলবানী (রহিমাহুল্লাহ)-এর কিতাব থেকে সহযোগিতা নেয়া হয়েছে, যেসব হাদীসে তার তাহক্বীক্ব ও তাখরীজ পাওয়া গেছে ফুটনোট আকারে তা নিচে দেয়া আছে। আর শায়খ হাফিয যুবায়র 'আলী যাঈ (রহিমাহুল্লাহ)-এর তাহক্বীক্ব, তাখরীজ ও ফিক্হ মাসায়িল নেয়া হয়েছে ইবনু কাসিম সংকলিত তাঁর উর্দূ মুওয়াত্তা মালিক থেকে যা মূল হাদীসের শেষে দেয়া হয়েছে।

১১. বাংলায় ব্যবহৃত 'আরাবী শব্দগুলোর সঠিক 'আরাবী উচ্চারণের সাথে মিল রাখার সাধ্যমত চেষ্টা করা হয়েছে। যেমন- সালাত স্থলে সলাত, একবচনে সহাবী, বহুবচনে সহাবা, সনদ এর পরিবর্তে সানাদ, নবী এর পরিবর্তে নাবী, হুরাইরা এর পরিবর্তে হুরায়রাহ্, আবু সাঈদ খুদরী এর পরিবর্তে আবূ সা'ঈদ আল খুরী, মদীনা এর পরিবর্তে মাদীনাহ্, ফেরেশতা লিখতে একবচনে মালাক, বহুবচনে মালায়িকাহ্, আমল থেকে 'আমাল ইত্যাদি উল্লেখ করা হয়েছে।
যে এ গ্রন্থের অনুবাদ ও সম্পাদনার সঙ্গে সংশ্লিষ্ট সকলকে আমরা আন্তরিক মুবারকবাদ জানাচ্ছি এজন্য দীর্ঘদিনের এ পরিশ্রমের ফসল অতি অল্প সময়ের মধ্যে পাঠকের হাতে তুলে দিতে আপনারা সাহায্য করেছেন। আল্লাহ তা'আলা আমাদের সকলের যাবতীয় শ্রম কবুল করুন- আমীন। অতঃপর যারা আমাদের এ অনুবাদটি করার জন্য অনুপ্রাণিত করেছেন তাদের সবাইকে কৃতজ্ঞতার সাথে স্মরণ করছি। আরো বলব, এটা মূলতঃ স্বল্পজ্ঞানের প্রচেষ্টা মাত্র। অতএব এতে যা কিছু সঠিক হয়েছে তা এক আল্লাহর পক্ষ থেকে। আর যা কিছু ত্রুটি-বিচ্যুতি হয়েছে, তা আমাদের নিজের এবং শায়তুনের পক্ষ থেকে।
তাই আল্লাহর নিকট প্রার্থনা করি, তিনি যেন আমাদের ক্ষমা করেন এবং ত্রুটি-বিচ্যুতিগুলো এড়িয়ে যান। কারণ তিনিই আমাদের মালিক এবং আমাদের ওপর ক্ষমতাবান। তাঁর কাছে আরও দু'আ করি, তিনি যেন আমাদের এ কাজকে একমাত্র তাঁর সন্তুষ্টির জন্য (কুল) করেন। পরিশেষে বলতে চাই, আমাদের ঐকান্তিক ইচ্ছাসত্ত্বেও কিছু ভুল-ত্রুটি থেকে যাওয়া স্বাভাবিক। সুহৃদয়

পাঠক সমাজের কাছে আমাদের অনুরোধ, যদি কোন প্রকার ভুল-ত্রুটি পরিলক্ষিতি হয় তাহলে দয়া করে আমাদের জানালে পরবর্তী সংস্করণে তা সংশোধন করা হবে- ইনশা-আর হ। আল্লাহ তা'আলা আমাদের সবাইকে সঠিক পথপ্রদর্শন করুন- আ-মীন।

আমাদের সর্বশেষ দু'আ হল, সকল প্রশংসা সারা বিশ্বের পালনকর্তা আল্লাহর জন্য। আল্লাহ তা'আলা আমাদের নাবী মুহাম্মাদ তাঁর পরিবার এবং সহাবীদের ওপর দরূদ ও অগণিত সালাম বর্ষণ করুন।
Price
950 TAKA
Purchase Link
https://click.salafiforum.com/oIU

বইটি ক্রয় করে লেখক ও প্রকাশককে নতুন বই প্রকাশে উদ্বুদ্ধ করুন।

Top