সালাফী আকিদা ও মানহাজে - Salafi Forum

Salafi Forum হচ্ছে সালাফী ও সালাফদের আকিদা, মানহাজ শিক্ষায় নিবেদিত একটি সমৃদ্ধ অনলাইন কমিউনিটি ফোরাম। জ্ঞানগর্ভ আলোচনায় নিযুক্ত হউন, সালাফী আলেমদের দিকনির্দেশনা অনুসন্ধান করুন। আপনার ইলম প্রসারিত করুন, আপনার ঈমানকে শক্তিশালী করুন এবং সালাফিদের সাথে দ্বীনি সম্পর্ক গড়ে তুলুন। বিশুদ্ধ আকিদা ও মানহাজের জ্ঞান অর্জন করতে, ও সালাফীদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে এবং ঐক্য ও ভ্রাতৃত্বের চেতনাকে আলিঙ্গন করতে আজই আমাদের সাথে যোগ দিন।
ইসলামী শরীআতে ঋণের বিধান - PDF

বাংলা বই ইসলামী শরীআতে ঋণের বিধান - PDF আব্দুল্লাহ আল মা'রূফ

প্রিয় প্রকাশক, আমরা নিজেরা কখনোই বই স্ক্যান করে PDF বানাই না এবং কাউকে এমনটা করতেও বলি না। PDF টি ইন্টারনেট থেকে সংগ্রহীত ফোরাম থেকে বইটির PDF রিমুভ করতে ইমেইল করুন [email protected]

ইসলামী শরীআতে ঋণের বিধান - PDF
ইসলামী শরী‘আতে ঋণ একটি বৈধ লেনদেন। কিন্তু এর সুস্পষ্ট কিছু বিধি-বিধান রয়েছে, যা অনুসরণ করা প্রতিটি মুসলমানের জন্য যরূরী। এসকল বিধি-বিধান যদি যথাযথভাবে অনুসরণ করা হয়, তাহলে তা মানুষের জন্য শুধু কল্যাণের দুয়ারই খুলে দেবে না, বরং সূদের মত নিকৃষ্ট প্রথার করাল গ্রাস থেকে বেরিয়ে আসতে পারবে এবং সমাজে শান্তির সুবাতাস বইবে। কেননা ঋণের এই লেনদেনকে ইসলাম সম্পূর্ণ রূপে একটি মানবহিতৈষী কর্ম হিসাবে দেখেছে। যাতে মানুষ পরস্পরের বিপদে স্বতঃস্ফূর্তভাবে এগিয়ে আসতে পারে এবং সহযোগিতার হাত বাড়িয়ে দিতে পারে।

প্রকৃতপক্ষে বর্তমান সমাজ ব্যবস্থায় ঋণ প্রদানে ইসলামী শরী‘আহ নির্ধারিত নীতিমালা অনুসৃত হয় না বলে বহু সমস্যার জন্ম হয়। আবার ঋণ পরিশোধ না করার ভয়াবহতা সম্পর্কে অবগত না থাকার কারণে মানুষ অযথাই তালবাহানা করে ঋণ পরিশোধে বিলম্ব করে। ফলে শেষ পর্যন্ত এতে আত্মীয়তা বা বন্ধুত্বের মত স্থায়ী সম্পর্ক সহজেই বিনষ্ট হয়। সর্বোপরি সাধারণ মুসলমানদের অধিকাংশই জানে না যে, ইসলামী শরী‘আতে ঋণ প্রদান ও পরিশোধের কী বিধান রয়েছে।

এই প্রেক্ষাপটকে সামনে রেখে বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ, ঢাকা দক্ষিণ সাংগঠনিক যেলার সভাপতি এবং আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, রাজশাহীর প্রাক্তন ছাত্র হাফেয আব্দুল্লাহ আল-মা‘রূফ ইসলামী শরী‘আতে ঋণের বিধান সম্পর্কে বইটি রচনা করেছেন। ইতিপূর্বে মাসিক ‘আত-তাহরীক’-য়ে ধারাবাহিকভাবে (মার্চ-মে’২০) সংক্ষিপ্ত পরিসরে এটি প্রকাশিত হয়েছে। অতঃপর সমাজের প্রয়োজন ও পাঠকদের চাহিদা বিবেচনায় লেখক ও গবেষণা বিভাগ কর্তৃক সংশোধন ও পরিমার্জনার পর এটি গ্রন্থাকারে প্রকাশিত হ’তে যাচ্ছে। ফালিল্লাহিল হামদ।

পরিশেষে সুলিখিত এই বইটির রচয়িতার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি। সাথে সাথে প্রকাশনার সাথে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক মোবারকবাদ জানাচ্ছি। আল্লাহ রাববুল আলামীন সকলকে উত্তম প্রতিদান দিন এবং আমাদের যাবতীয় প্রচেষ্টাকে কবুল করুন- আমীন!!
  • Like
Reactions: Rahmatullah_md
Top